ব্রেকিং:
নতুন বছরেই আকাশে দেখা যাবে ‘ফেইক মুন’ মন্দিরে পুরোহিতের বদলে মন্ত্র পড়াচ্ছে রোবট! ভাঙনেও থেমে নেই মাটি কাটা লোভনীয় চাকরি ছেড়ে বাইক নিয়ে দেশ-বিদেশ ঘুরে বেড়াচ্ছেন তরুণী পানিতে ডুবে শিশুর করুন মৃত্যু শিশুর পানিশূন্যতার লক্ষণ ও করণীয় পাকা চুল টেনে তুলে অজান্তেই নিজের ক্ষতি করছেন? অবকাঠামো সংকটে বেহাল লক্ষ্মীপুর বিসিক রামগতিতে আগুনে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন বিতরণ পেট্রোবাংলা ভবনের আগুন নিয়ন্ত্রণে রামগঞ্জে নারীর ক্ষমতায়নে উঠান বৈঠক লক্ষ্মীপুরে ৭’শ শিক্ষার্থীর অংশগ্রহণে বৃত্তি পরীক্ষা উপজেলা বিএমজিটিএ’র সম্মেলন অনুষ্ঠিত লক্ষ্মীপুরে আইডিয়াল ফাউন্ডেশনের বৃত্তি পেল ৪০০ শিক্ষার্থী চুরি ঠেকাতে দিন-রাত পেঁয়াজ ক্ষেতে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার

রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

১৫

‘মশা মারা সহজ, কিন্তু মাছি মারা এতো কঠিন’ রহস্যটি কি?

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

এক থাপ্পরেই মশা মরে যায়। তা নিশ্চয় জানেন? কিন্তু সমস্যাটি হচ্ছে মাছি মারা নিয়ে। যত সহজে মশা মারতে পারা যায়, ঠিক বিপরীতটি ঘটে মাছি মারতে গেলে।

অনেকের মনেই এই নিয়ে প্রশ্ন উঁকি দেয়। চলুন তবে জেনে নেয়া যাক সহজে মাছি না মারতে পারার রহস্যটি। এর আসল রহস্য হচ্ছে মাছির চোখে। কিন্তু কীভাবে?

আমাদের চোখ প্রতি সেকেন্ডে ৬০ টি স্থির ছবি আমাদের ব্রেইনে পাঠায় তারপরে ব্রেইন সেগুলোকে একত্র করে আমাদের চলমান দুনিয়া দেখায়। কিন্তু একটি মাছির চোখ প্রতি সেকেন্ডে ২৫০ টি ফ্ল্যাশ বা ছবি তার ব্রেইনে পাঠায়। মাছির ব্রেইন যখন সেগুলোকে চলমান করে তোলে তখন সে আসলে আমাদের তুলনায় সব কিছু খুব ধীর গতিতে দেখে, যাকে আমরা স্লো মোশন বলি।

যখন আমরা একটি মাছিকে মারতে যাই তখন আমরা এক সেকেন্ডেরও কম সময়ে মাছিটিকে আক্রমণ করি। এখন আমরা প্রতি সেকেন্ডে ৬০ টি ফ্রেম দেখার কারণে এই কাজটি আমাদের কাছে অনেক দ্রুত মনে হয়। কিন্তু মাছির কাছে আমাদের এই কাজটি, মানে তার দিকে তেড়ে যাওয়া খুবই ধীর মনে হয়। তাই আমরা মাছিদের আঘাত করার অনেক আগেই তারা উড়ে চলে যেতে পারে।

মাছির মত মশার এই বিশেষ ক্ষমতা নেই সেজন্য তারা এত সহজেই উড়ে যেতে পারেনা, এজন্যই মশা মারা সহজ কিন্তু মাছি মারা এতো কঠিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//