ব্রেকিং:
হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী’র দ্বিতীয় বিয়ে মান সম্মত শিক্ষায় বাংলাদেশ রোল মডেল হবে রংপুর এক্সপ্রেসের ৭টি বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন দুই দোকানে চুরি, ১৭ লাখ টাকার মালামাল লুট ১৪ নভেম্বর থেকে ৩দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন কিশোরগঞ্জ আদালতের বিচারককে হাইকোর্টে তলব চিরনিদ্রায় শায়িত ‘সোনার টুকরা আদিবা’ আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের ২৫ শিক্ষার্থীর শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল রায়পুরে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ লক্ষ্মীপুর থেকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি লক্ষ্মীপুরের জমিদারবাড়ি ঘিরে অপার সম্ভাবনা আল্লাহ এমপি কন্যার মনোবাসনা পূর্ণ করুন লক্ষ্মীপুর সরকারি কলেজে উপকূল দিবস পালিত রায়পুরে মুজিববর্ষ জাতীয় স্কুল কাবাডি শুরু রামগতিতে দূর্গতের মাঝে ত্রাণ বিতরণ ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে চাউল ও টেউটিন বিতরণ জেলা গোয়েন্দা শাখার নতুন ভবন এর “শুভ উদ্ভোধন” এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম! চীনে স্কুলে রাসায়নিক হামলা, শিশুসহ আহত অর্ধশতাধিক

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

১৩

মাংস খেলে শরীরে যেসব বিপত্তি ঘটে

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

গরু বা খাসির মাংস ছাড়া খাওয়াটা ঠিক জমে না! অনেকেই এ বিষয়ে নিশ্চয়ই একমত! তবে জানেন কি? মাংস একটি উচ্চ-প্রোটিনযুক্ত খাবার এবং এটি সবার শরীরে বিপাক ক্রিয়ায় সঠিকভাবে কাজ করে না। 

অনেকেরই মাংস খাওয়ার পরে কোনো রকম সমস্যা হয় না, আবার অনেকেই মাংস খাওয়ার পরে অস্বস্তি অনুভব করতে পারে। অতিরিক্ত মাংস খেলে যা হতে পারে তা জেনে নিন-

পেট ফাঁপা 

মাংস খাওয়ার পরে পেট ফাঁপা বা ফোলা অনুভূত হতে পারে। সেই সঙ্গে পেটে অস্বস্তি বা ব্যথাও হতে পারে। আপনি যদি এরকম কিছু অনুভব করেন, তবে জানবেন খাবারটি সঠিকভাবে হজম হয়নি এবং সুস্থ থাকতে আপনার খাদ্যতালিকা থেকে মাংস বাদ দিন। 

কোষ্ঠকাঠিন্য 

বিশেষত রেড মিটে ফাইবার কম থাকে। যা কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়ায়। এছাড়াও, রেড মিটে ফ্যাট বেশি থাকে এবং উচ্চ ফ্যাটযুক্ত খাবার হজম করতে বেশি সময় নেয়। যা বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের দিকে যায়। 

নিঃশ্বাসে দুর্গন্ধ 

মাংসের মতো উচ্চ প্রোটিনযুক্ত খাবার অতিরিক্ত পরিমাণে খাওয়ার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। মাংস খাওয়ার পর পাচনতন্ত্রে পরিপাকে সমস্যা হলে পাচক অ্যানজাইম দ্বারা দুর্গন্ধযুক্ত গ্যাস তৈরি হয়, যার কারণে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। অবসাদ উচ্চ প্রোটিনযুক্ত খাবারগুলিতে ট্রাইপটোফেন নামক একটি অ্যামিনো অ্যাসিড থাকে, যা দেহে সেরোটোনিন উৎপাদন করতে ব্যবহার করে। এর কারণে ক্লান্তি এবং তন্দ্রার সৃষ্টি হয়। 

বমি বমি ভাব 

মাংস পরিপাক না হওয়ার উপসর্গগুলোর মধ্যে বমি ভাব, অম্বল, বদহজম অন্যতম। এগুলো আমাদের প্রচণ্ড অস্বস্তিতে ফেলতে পারে। একটি গবেষণা অনুযায়ী, যে সমস্ত পুরুষরা অতিরিক্ত পরিমাণে রেড মিট খান তাদের ডাইভার্টিকুলাইটিস নামক কোলনের একটি বেদনাদায়ক প্রদাহজনক অবস্থার ঝুঁকি বেড়ে যায়, যার কারণে পেটে তীব্র ব্যথা এবং বমি বমি ভাব দেখা দেয়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//