ব্রেকিং:
লক্ষ্মীপুরে ১২ নভেম্বরকে উপকূল দিবসের দাবি দ্বীর্ঘদিনের ভোগান্তি শেষে উন্মোচন হচ্ছে রামগঞ্জ-হাজিগঞ্জ সড়ক গ্রাহকের টাকা ফেরত দিতে পল্লী বিদ্যুৎকে দুদকের নির্দেশ লক্ষ্মীপুরে ৯০০ পিস ইয়ায়বাসহ যুবক আটক সাউথবাংলা এগ্রিকালচারাল এন্ড কমার্স ব্যাংকের শাখা উদ্বোধন সাজাপ্রাপ্ত ছলিম উদ্দিন পুলিশের জালে আটক সাজাপ্রাপ্ত আসামী পুলিশের জালে আটক রায়পুরে পানিবন্দী ১০ ইউপির মানুষ পেশীর টান? প্রতিকারের সহজ উপায় কম গ্যাস খরচ করে রান্নার সেরা কৌশল! স্ত্রীদের সঙ্গে রাসূল (সা.) এর আচরণ ও বিনোদন ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর দুঃসময়ের নেতাদের নেতৃত্বে আনা হবে: কাদের আজ ভয়াল ১২ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা যেভাবে ঘটে দুই ট্রেনের সংঘর্ষ (ভিডিও) ট্রেন দুর্ঘটনায় আহতদের প্রচুর রক্তের প্রয়োজন দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন যুক্তরাজ্যে গাঁজা দিয়ে তৈরি হচ্ছে ওষুধ সেন্টমার্টিনে আটকা পর্যটকদের আনতে তিন জাহাজ

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

২০১৮

মানসম্মত-কারিগরি শিক্ষাই মূল লক্ষ্য: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২২ মার্চ ২০১৯  

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ছাত্র, শিক্ষক, অভিভাবক ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ সবাইকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, মানসম্মত শিক্ষা ও কারিগরি শিক্ষাই হবে আগামী দিনের মূল লক্ষ্য।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি’র (আইইউবিএটি) ৫ম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় বাণিজ্যিকীকরণ কোনভাবেই কাম্য নয়। আমরা শিক্ষাকে বাণিজ্যের উর্ধ্বে রাখতে চাই। বাণিজ্য বিষয়টা খারাপ নয়, কিন্তু সেটা কোনভাবেই শিক্ষার সঙ্গে যায় না।

তিনি বলেন, আমাদের ঐতিহ্যে জ্ঞান বিতরণ একটি মহৎ কাজ হিসেবে পরিচিত। তাই আমাদের সমাজে শিক্ষকরা পরম শ্রদ্ধার, পূজনীয় ও অনুকরণীয়। কিন্তু সাম্প্রতিক সময়ে শিক্ষকদের কিছু কর্ম ও অতিরিক্ত অর্থ লোভ ওই ঐতিহ্যকে হারিয়ে যাওয়ার আশংকায় ফেলেছে। যা আমাদেরকে হতাশ করছে। আমাদের মনে রাখতে হবে অর্থের চেয়ে সম্মান বড়।

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত ১০ বছরে শিক্ষা ক্ষেত্রে অনেক উন্নয়ন হয়েছে। এখন সময় এসেছে শিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করার। আমরা চাই আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে। আমরা মেইড ইন জার্মানি দেখলে নির্দ্বিধায় কোন জিনিস কিনি অথবা কোন একজন নন টেকনিক্যাল মানুষও আই ফোন, স্যামসাং প্রায় লাখ টাকা দিয়ে বিনা সংকোচে কিনি, কারণ তারা ওই পণ্যের মান সম্পর্কে নিশ্চিত। 

তিনি আরো বলেন, আমাদের গার্মেন্টস যেমন সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। সবাই জানে বাংলাদেশের গার্মেন্টস ভাল। এটাই হচ্ছে ব্র্যান্ডিং। ঠিক তেমনি ভাবে আমরা আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে চাই। বাংলাদেশ ও সারা বিশ্বের মানুষ জানবে বাংলাদেশের শিক্ষার মান ভাল। বিদেশ থেকে ছেলে মেয়েরা বাংলাদেশে পড়তে আসবে।

আই ইউ বিএটি এর উপাচার্য  অধ্যাপক ড.আব্দুর রব এর সভাপতিত্বে সমাবর্তন বক্তা ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ইমদাদুল হক মিলন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//