ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

৬০

মিয়ানমার থেকে এলো ৫৪৮ মেট্রিক টন পেঁয়াজ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

মিয়ানমার থেকে স্থানীয় ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার আটজন ব্যবসায়ীর কাছে ১১টি ট্রলারে করে ৫৪৮টন পেঁয়াজ কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে এসেছে। তবে খালাসের অপেক্ষায় নাফ নদীতে ভাসমান আরো ছয়টি পেঁয়াজভর্তি ট্রলার রয়েছে।

চলতি বছরের নভেম্বর মাসে ২১ দফায় মিয়ানমার থেকে নৌপথে ১৮ হাজার ৪৯৭ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এ তথ্যটি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের কাস্টমস সুপার আফসার উদ্দিন।

তিনি বলেন, ভারত গত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেন। এরপর ৩০ সেপ্টেম্বর প্রথম মিয়ানমার থেকে প্রথম চালানে ৬৫০টন পেঁয়াজ আসে। এরপর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত মিয়ানমার থেকে ৩৯ হাজার ৯৯৫ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এসব পেঁয়াজ খালাস করে বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, নাফ নদীতে মিয়ানমার থেকে পেঁয়াজসহ অন্যান্য পণ্য নিয়ে আসা ২৫টি ট্রলার নোঙর করে রয়েছে নাফ নদীতে।এরই মধ্যে তিনটি ট্রলার থেকে পেঁয়াজ খালাস করে শ্রমিকেরা ট্রাকে বোঝাই করছেন। ট্রাকভর্তি করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করার জন্য প্রস্ততি নেয়া হলেও পেঁয়াজ বোঝাই ট্রাকে বন্দর এলাকায় ভিড় দেখা গেছে।

কয়েকজন শ্রমিক বলেন, আগের তুলনায় মিয়ানমার থেকে পেঁয়াজ আসা অনেক কমে গেছে। অধিকাংশ আমদানিকারকরা বন্দরে আসছে না। তাদের মধ্যে এক ধরনের ভয়-ভীতি কাজ করছে। এর ফলে পেঁয়াজ আমদানি কমেছে। টেকনাফ স্থলবন্দরে ছোট-বড় পেঁয়াজ বিক্রয় হয়েছে ১২০-১৭০ টাকায়। দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এসে পেঁয়াজ কিনে নিয়ে যাচ্ছেন। 

এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, স্থলবন্দরের পেঁয়াজের পাশাপাশি অন্যান্য পণ্য থাকলেও আগে পেঁয়াজের ট্রলার খালাস করা হচ্ছে। মঙ্গলবার রাত সাতটা পর্যন্ত ৪৪টি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর
//