ব্রেকিং:
লক্ষ্মীপুরে শিশু হত্যার দায়ে মা আটক জেলা প্রশাসকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ অটোরিক্সা বন্ধে ট্রাফিক পুলিশের প্রচারণা মা ইলিশ রক্ষায় জেলেদের মধ্যে চাল বিতরণ ওসি ইকবাল হোসেনের বিদায় সংবর্ধনা স্বেচ্ছায় অবসর নিয়েও স্বপদে বহাল শরীর চর্চা শিক্ষক প্রশাসনের কাজে খুশি হয়ে শ্রমিকদের আনন্দ মিছিল সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি লক্ষ্মীপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত দোয়া দিবস পালিত ডেঙ্গু কেড়ে নিলো ব্যবসায়ীর প্রাণ ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! সম্রাটের ১০ দিনের রিমান্ড আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের বিশ্বে ৭০ কোটি শিশু পুষ্টিহীনতায় ভুগছে ইরান ও সৌদিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব ইমরান খানের নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন দেশ গড়ার আহ্বান ঢাকায় হচ্ছে আরো দুই মেট্রোরেল দুই মাসেও সন্ধান মেলেনি স্বজনদের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার,আটক ৬ চর লরেঞ্জ ইউপি সদস্য নির্বাচনে ইসমাইল হোসেনের জয়

বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

৪৪৬

মেঘনার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভাঙ্গন

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

বিগত ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মেঘনা তীরে। ভাঙ্গন এত ভয়াবহ যে নদীপাড়ের মানুষ নিজেদের ঘরবাড়িও সরিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে না। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরের আগেই মাত্র ২ সেকেন্ডে ফলকন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি শত শত মানুষের সামনে বিলীন হয়ে গেছে। এখন নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে আরো একটি ভবনে। একই ভাবে গত বৃহস্পতিবার ( ২৬ সেপ্টেম্বর) একই সময়ে একই ভাবে মেঘনায় বিলীন হয়ে যায় শত বছরের পুরাতন ফলকন জামে মসজিদ।

ভেঙ্গে গেছে  কমলনগর উপজেলায় স্থাপিত প্রথম তালুকদার বাড়ি কমিউনিটি ক্লিনিক। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভোরে বিলীন হয়ে যায় ফলকন মীরপাড়া জামে মসজিদ।

অন্য দিকে হঠাৎ করে ভাঙ্গন এখন ইংরেজি ভি অক্ষরের ন্যায় রুপ ধারণ করে ফলকন এলাকার ঐতিহ্যবাহী বাঘা বাড়ি ভাঙতে শুরু করেছে। বৃহস্পতিবার বিকেলে নদীপাড়ে গিয়ে দেখা যায় যে বাঘাবাড়ির লোকজন তাদের ঘরের মালামাল স্থানান্তর শুরু করেছে।

এমন ভয়াবহ পরিস্থিতিতে ভাঙনকবলিত এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। নদীপাড়ের  চরফলকন ইউনিয়নের ৭ নম্বর, পাটারীরহাট ইউনিয়নের ২, ৭ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকায় মেঘনার তীব্র ভাঙন চলছে। গত দুই সপ্তাহে ওইসব এলাকার অন্তত ১০টি  বসতবাড়ি, আমনধানসহ বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ভাঙনের এমন ভয়াবহতা দেখার জন্য গত শুক্রবার স্থানীয় সংসদ সদস্য মেজর (অব) আবদুল মান্নান  ওই এলাকা পরির্শন করেন। এ সময় হাজারো মানুষের উপস্থিতিতে বিশেষ নামাজ ও দোয়ার আয়োজন করা হয়।

স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান জানান, এলাকা রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে তিনি পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখে অতিদ্রুত একটি প্রকল্প পাশ করিয়ে নিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//