ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

৭৭০

মেঘনার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভাঙ্গন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

বিগত ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মেঘনা তীরে। ভাঙ্গন এত ভয়াবহ যে নদীপাড়ের মানুষ নিজেদের ঘরবাড়িও সরিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে না। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরের আগেই মাত্র ২ সেকেন্ডে ফলকন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি শত শত মানুষের সামনে বিলীন হয়ে গেছে। এখন নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে আরো একটি ভবনে। একই ভাবে গত বৃহস্পতিবার ( ২৬ সেপ্টেম্বর) একই সময়ে একই ভাবে মেঘনায় বিলীন হয়ে যায় শত বছরের পুরাতন ফলকন জামে মসজিদ।

ভেঙ্গে গেছে  কমলনগর উপজেলায় স্থাপিত প্রথম তালুকদার বাড়ি কমিউনিটি ক্লিনিক। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভোরে বিলীন হয়ে যায় ফলকন মীরপাড়া জামে মসজিদ।

অন্য দিকে হঠাৎ করে ভাঙ্গন এখন ইংরেজি ভি অক্ষরের ন্যায় রুপ ধারণ করে ফলকন এলাকার ঐতিহ্যবাহী বাঘা বাড়ি ভাঙতে শুরু করেছে। বৃহস্পতিবার বিকেলে নদীপাড়ে গিয়ে দেখা যায় যে বাঘাবাড়ির লোকজন তাদের ঘরের মালামাল স্থানান্তর শুরু করেছে।

এমন ভয়াবহ পরিস্থিতিতে ভাঙনকবলিত এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। নদীপাড়ের  চরফলকন ইউনিয়নের ৭ নম্বর, পাটারীরহাট ইউনিয়নের ২, ৭ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকায় মেঘনার তীব্র ভাঙন চলছে। গত দুই সপ্তাহে ওইসব এলাকার অন্তত ১০টি  বসতবাড়ি, আমনধানসহ বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ভাঙনের এমন ভয়াবহতা দেখার জন্য গত শুক্রবার স্থানীয় সংসদ সদস্য মেজর (অব) আবদুল মান্নান  ওই এলাকা পরির্শন করেন। এ সময় হাজারো মানুষের উপস্থিতিতে বিশেষ নামাজ ও দোয়ার আয়োজন করা হয়।

স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান জানান, এলাকা রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে তিনি পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখে অতিদ্রুত একটি প্রকল্প পাশ করিয়ে নিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লক্ষ্মীপুর বিভাগের পাঠকপ্রিয় খবর
//