ব্রেকিং:
দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার! কেরানীর হাতে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নতুন বিজ্ঞান ভবন খাল থেকে মাটি উত্তোলন, ৫টি গাড়ি জব্দ ব্রেকআপের আগে নিজেকে অবশ্যই চারটি প্রশ্ন করুন সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ ‘বিএনপি ইভিএম নিয়ে বিষোদগার করছে’ ‘এক বছরে বিমানে লাভ ২৭৩ কোটি টাকা’ রেমিটেন্সে নতুন রেকর্ড, ১৫ দিনেই ১ বিলিয়ন দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের ইতিহাসের এ দিনে (১৮ জানুয়ারি) দুই অধ্যক্ষকে বিএনসিসি’র গার্ড অব অনার পত্রিকা বিক্রেতার সহযোগীতায় এগিয়ে এলো আমাদের লক্ষ্মীপুর সাংবাদিক দম্পতিকে মারধরের ঘটনায় আল্টিমেটাম ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ সদস্যের অনাস্থা গ্রামপুলিশদের মাঝে টর্চ লাইট ও কম্বল বিতরণ ফেরি সংকটে আটকা পাঁচ শতাধিক যানবাহন

শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

১১

যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি!

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

সপ্তাহের কর্মচঞ্চল দিনগুলোর মধ্যে একটি দিন ছুটি থাকার রীতি হিসেবে বহুকাল থেকেই চলে আসছে। যারা চাকরিজীবী তারা সারা সপ্তাহ অক্লান্ত কাজ করে ওই একটি দিন ছুটি উপভোগ করার আশায়।

এমনকি স্কুল ও কলেজ পড়ুয়াদেরও একই অবস্থা। ছুটির দিনটি নিয়ে নানা কল্পনা-জল্পনা আঁকেন কর্মব্যস্ত মানুষগুলো। কোথাও বেড়াতে যাওয়ার জন্যও যেন ছুটির দিনটিই উত্তম। প্রিয়জনের সঙ্গে অনেকটা সময় একসঙ্গে কাটানোর জন্যও ছুটির দিনটি বেছে নেন অনেকেই। তবে কখনো ভেবে দেখেছেন, কীভাবে এলো এই ছুটির দিনটি?

যদি অজানা থাকে, তবে আজকের লেখাটি আপনার জন্যই। চলুন জেনে নেয়া যাক যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি-

 

ছুটির দিন

ছুটির দিন

ব্যাবিলনীয়রা সপ্তাহের ছয় দিনকে শুভ মনে করত। আর সাতদিনের একটি দিনকে অশুভ মনে করত। সেই দিন তারা বেচা-কেনা ছাড়া বাকি সব ধরনের কাজ থেকে নিজেদের বিরত রাখত। তাছাড়া ইহুদীদের কাছে সপ্তাহের একটি দিন ছিল ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। তারা ওই দিন পার্থিব যেকোনো কাজ থেকে নিজেদের বিরত রাখত। এইদিনকে ‘সাব্বাত ডে’ বলা হয়।

এই দিনটি উপলক্ষ্যে নারীরা সন্ধ্যার পূর্ব পর্যন্ত বিশেষ কিছু রান্না-বান্না করত। কিন্তু সন্ধ্যার পর থেকে প্রার্থনায় মনোনিবেশ করত। এভাবেই ইহুদী এবং ব্যবিলনীয়দের অনুসরণ করে সপ্তাহের একটি দিন ছুটির রীতি প্রচলিত হয়।

তবে এখন এই একটি দিন ছুটি থাকার অনেক কারণ রয়েছে। সারা সপ্তাহ কাজ করে যদি বিরতি না পাওয়া যায়, তবে কাজের ফলাফল ভালো হয় না। তেমনিভাবে স্কুল-কলেজেও নিয়ম করে প্রতিদিন যাওয়াটা কষ্টকর। এতে পড়ালেখায়ও মনোযোগ কমতে থাকে। এমন অনেক গ্রহণযোগ্য কারণ রয়েছে সপ্তাকে একদিন ছুটি থাকার পেছনে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//