ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

৭৪

যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

সপ্তাহের কর্মচঞ্চল দিনগুলোর মধ্যে একটি দিন ছুটি থাকার রীতি হিসেবে বহুকাল থেকেই চলে আসছে। যারা চাকরিজীবী তারা সারা সপ্তাহ অক্লান্ত কাজ করে ওই একটি দিন ছুটি উপভোগ করার আশায়।

এমনকি স্কুল ও কলেজ পড়ুয়াদেরও একই অবস্থা। ছুটির দিনটি নিয়ে নানা কল্পনা-জল্পনা আঁকেন কর্মব্যস্ত মানুষগুলো। কোথাও বেড়াতে যাওয়ার জন্যও যেন ছুটির দিনটিই উত্তম। প্রিয়জনের সঙ্গে অনেকটা সময় একসঙ্গে কাটানোর জন্যও ছুটির দিনটি বেছে নেন অনেকেই। তবে কখনো ভেবে দেখেছেন, কীভাবে এলো এই ছুটির দিনটি?

যদি অজানা থাকে, তবে আজকের লেখাটি আপনার জন্যই। চলুন জেনে নেয়া যাক যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি-

 

ছুটির দিন

ছুটির দিন

ব্যাবিলনীয়রা সপ্তাহের ছয় দিনকে শুভ মনে করত। আর সাতদিনের একটি দিনকে অশুভ মনে করত। সেই দিন তারা বেচা-কেনা ছাড়া বাকি সব ধরনের কাজ থেকে নিজেদের বিরত রাখত। তাছাড়া ইহুদীদের কাছে সপ্তাহের একটি দিন ছিল ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। তারা ওই দিন পার্থিব যেকোনো কাজ থেকে নিজেদের বিরত রাখত। এইদিনকে ‘সাব্বাত ডে’ বলা হয়।

এই দিনটি উপলক্ষ্যে নারীরা সন্ধ্যার পূর্ব পর্যন্ত বিশেষ কিছু রান্না-বান্না করত। কিন্তু সন্ধ্যার পর থেকে প্রার্থনায় মনোনিবেশ করত। এভাবেই ইহুদী এবং ব্যবিলনীয়দের অনুসরণ করে সপ্তাহের একটি দিন ছুটির রীতি প্রচলিত হয়।

তবে এখন এই একটি দিন ছুটি থাকার অনেক কারণ রয়েছে। সারা সপ্তাহ কাজ করে যদি বিরতি না পাওয়া যায়, তবে কাজের ফলাফল ভালো হয় না। তেমনিভাবে স্কুল-কলেজেও নিয়ম করে প্রতিদিন যাওয়াটা কষ্টকর। এতে পড়ালেখায়ও মনোযোগ কমতে থাকে। এমন অনেক গ্রহণযোগ্য কারণ রয়েছে সপ্তাকে একদিন ছুটি থাকার পেছনে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর
//