ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

৬১

যেমন হওয়া চাই ফাগুনের আগুন লাগানো সাজ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

চারদিকে ফাগুনের আগমনী গান। দেখতে দেখতেই চলে এলো বসন্ত। চারদিকের স্নিগ্ধ বাতাস, গাছের নতুন কুঁড়ি আর ফুলের সুবাস জানান দিচ্ছে দুয়ারে কড়া নাড়ছে বসন্ত।

তাইতো সবার মধ্যেই বসন্তকে বরণ করে নেয়ার প্রস্তুতি চলছে। এ দিনে নিজেকে কীভাবে সাজাবেন, কী পরবেন, কীভাবে পরবেন, মেকআপ কেমন নেবেন ইত্যাদি নানান চিন্তায় আছেন নিশ্চয়? চিন্তা ছাড়ুন, আপনার এই সমস্যার সমাধান দিয়েছেন রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ। চলুন তবে জেনে নেয়া যাক তার দেয়া পরামর্শ-

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

দেশীয় পোশাকের সঙ্গে সাজটাও দেশীয় হওয়া ভালো। কারণ পাশ্চাত্যের পোশাকে ফালগুনের সাজ খুব একটা  মানায় না। ফালগুনের সাজে শাড়িই বেশি মানায়। বিশেষ করে এক প্যাঁচের শাড়ি। কেউ যদি এক প্যাঁচে স্বাচ্ছন্দ্যবোধ না করে তাহলে সে কাঁধে আঁচল ফেলে শাড়ি পরতে পারে। সাজের সময় মেকআপ করার আগে অবশ্যই ত্বক তৈরি করে নিন।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

যেহেতু দিনের বেলায়ই উৎসব আয়োজন বেশি হয়। তাই মেকআপে অনেকেই সরাসরি ফাউন্ডেশন বা ময়েশ্চারাইজার লাগিয়ে নেন। এভাবে না করে একটু প্লেন করে ত্বকে সানস্কিন অবশ্যই লাগিয়ে নিতে হবে। যেহেতু দিনের বেলার অনুষ্ঠান, তাই স্বাভাবিক ভাবে রোদ থাকবে। অনেক সময় ত্বক অক্সিডাইজ হয়ে যায়। মেকআপ করে রোদে গেলে কিছুক্ষণ পর ত্বক কালো হয়ে যায়।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সেক্ষেত্রে আগে ত্বক ময়েশ্চারাইজিং করে নিতে পারলে ভালো। চাইলে টোনিং করে নেয়া যেতে পারে। মেকআপ প্রাইমার করে নিলে আরো ভালো। নো মেকআপ লুক এ মেকআপ প্রাইমার লাগবেই। ব্লেন্ডিং ভালো করে করতে হবে যেন মেকআপ কোনো কারণে ভেসে না ওঠে। এই দিনের মেকআপ খুব ভারী হয় না।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

যেহেতু দিনের বেলার প্রোগ্রাম, তাই মেকআপ হতে হবে খুব ন্যাচারাল, খুব লাইট। নো মেকআপ লুক টাইপ। যেন মেকআপ করা থাকলে সবই করা থাকে কিন্তু দেখে যেন কিছুই বোঝা যায় না। আইশ্যাডো ইচ্ছেমতো দেয়া যেতে পারে। যেহেতু সাজটা অনেক রঙিন সেহেতু হালকা আইশ্যাডো দেয়া ভালো। নো মেকআপ লুকে সাধারণত ব্রাউনি শেড ভালো লাগে। হালকা লাল শেড দেয়া যায়। অথবা ব্রাউনটাকে একটু রেড লুকে নিলেও ভালো লাগবে। এই সময় ব্ল্যাক বা গ্লিটার ভালো যাবে না।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

উইং আইলাইনার এখন খুব ভালো চলছে। চাইলে উইং আইলাইনারও করতে পারে। ন্যাচারাল থেকেও চোখটাকে যদি কেউ এভাবে হাইলাইট করে তবে ভালো লাগবে। লিপস্টিক কালারফুল হলে ভালো হয়। যেহেতু ফালগুন, সেহেতু লাল রঙের লিপস্টিক ভালো মানাবে। লাল রঙ যদি কারো ভালো না লাগে তাহলে নুড কালার ব্যবহার করা যেতে পারে।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সারা দিনের প্রোগ্রাম যেহেতু শাড়ি পরলে চুলে হাফ খোঁপা করলে ভালো লাগবে। সঙ্গে ফুল জড়িয়ে নিলে বাড়তি সৌন্দর্য। এক্ষেত্রে গাঁদা, গোলাপ, কসমস, জিনিয়া ইত্যাদি কালারফুল ফুলগুলো বেছে নিলে ভালো লাগবে। ইচ্ছে হলে টিপ পরতে পারেন। বাঙালি সাজে টিপ ভালো মানায়। গহনায় কাঠের দুল, ঝুমকো এই জাতীয় গহনা ভালো মানাবে। মেটালের চুড়ি না পরে কাচের চুড়ি ভালো। এছাড়া জয়পুরি চুড়ি আছে যা সব কিছুর সঙ্গে পরা যায়।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সালোয়ার কামিজের ক্ষেত্রে মেকআপ ন্যাচারাল রাখতে পারলে ভালো। তখন ফুলের প্রাধান্য বেশি থাকতে পারে। মাথায় ফুলের ব্যান্ডেনা পরতে পারেন। টিনএজ মেয়েরা শাড়ি, সালোয়ার-কামিজ খুব কম পরেন। তারা কুর্তা, টপ কিংবা গাউন পরলে ভালো লাগবে। এইসব পোশাকেও মেকআপটা নো মেকআপ লুকের হবে। আইশ্যাডো চাইলে একটু ডার্ক বা কালারফুল হলে ভালো হয়। দিনের বেলার অনুষ্ঠান, তাই সাজ বেশি কালারফুল না করাই ভালো।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

আর ছেলেদের সাজে মানাবে পাঞ্জাবি কিংবা ফতুয়া। তাছাড়া হলুদ ছাড়াও যে কোনো উজ্জ্বল রঙের পাঞ্জাবি বা ফতুয়া বেশ মানিয়ে যায় প্রেয়সীর সঙ্গে। তাই দিনটি সানন্দে বরণ করুন নিজেকে ফাগুনের সাজে সাজিয়ে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর
//