ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

১৫

যেসব জীবাণু থাকে স্মার্টফোনে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

স্মার্টফোনে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু থাকে

স্মার্টফোনে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু থাকে

করোনা থেকে রেহাই পেতে বার বার হাত ধুচ্ছেন অনেকে। অনেকে আবার হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করছেন জীবাণুমুক্ত থাকতে। কিন্তু এরপরই তো আপনার দৈনন্দিন সঙ্গী স্মার্টফোনটি হাতে নিচ্ছেন। আপনি জানেন কি? আমাদের স্মার্টফোনে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু থাকে (ইনসুরেন্স২গো'র গবেষণার তথ্য)।


প্রশ্ন করতেই পারেন, কোন ধরনের জীবাণু থাকে ব্যবহৃত স্মার্টফোনে এবং সেগুলো কতটা ক্ষতিকর? ওয়েবসাইট আইফিক্সইট জানিয়েছে, স্মার্টফোনে দুই ধরনের জীবাণু থাকতে পারে; স্ট্রেপ্টোকোকাস ও সিডোমনেস।

স্ট্রেপ্টোকোকাস জীবাণু আমাদের চামড়ার সঙ্গে লেগে থাকলেও কোনো ক্ষতি হয় না। এদিকে কমবেশি সবার শরীরেই সিডোমনেস পাওয়া যায়। তবে অসুস্থ থাকলে এ জীবাণু ইনফেকশনের কারণ হয়ে উঠতে পারে। কিছু ক্ষেত্রে স্ট্রেপ্টোকোকাস ও সিডোমনেস বিপজ্জনক জীবাণুর সঙ্গেও লড়াই করে।

আপনি যদি জীবাণু সম্পর্কে খুবই উদ্বিগ্ন হন, তবে ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন। পাতিত পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। এরপর মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। এক্ষেত্রে খুব দ্রুত স্মার্টফোনটি মুছতে হবে। যদি আপনার স্মার্টফোন পরিষ্কারের জন্য কোনো ধরনের তরল না চান, তবে ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর
//