ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

৬৮

যেসব লক্ষণে বুঝবেন নতুন প্রাণঘাতি হান্টাভাইরাসে আক্রান্ত হয়েছেন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসের পর হান্টাভাইরাসের সংক্রমণে চীনে একজনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির ইউনান প্রদেশে ওই ব্যক্তির মৃত্যু হয়। এরপরই ভাইরাসটি নিয়ে মানুষ আতঙ্কে আছে। জনমনে প্রশ্ন, এই ভাইরাসের লক্ষণ কী? গবেষণা ও অনুসন্ধানে তা বেরিয়ে এসেছে।


হান্টাভাইরাস কি, সেটা অনেকেই জানেন না। এই ভাইরাস ইঁদুর থেকে ছড়ায়। অঞ্চলভেদে এটি নানান নামে পরিচিত। যেমন- চীনে ‘হানতাভাইরাস’, আমেরিকায় ‘নিউ ওয়ার্ল্ড’; অন্যদিকে ইউরোপ ও এশিয়ার বিশেষজ্ঞরা ‘ওল্ড ওয়ার্ল্ড’ হান্টাভাইরাস নামে চেনেন। জানা যায়, হান্টাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুই ধরনের লক্ষণ দেখা দিয়ে পারে। ফুসফুসজনিত উপসর্গ (এইচপিএস) ও মুত্রাশয়জনিত উপসর্গ (এইচএফআরএস)।

ফুসফুসজনিত উপসর্গ: প্রাথমিকভাবে ক্লান্তি, জ্বর এবং উরু; পশ্চাতদেশ, পিঠ, কাঁধসহ শরীরের বিভিন্ন পেশিতে ব্যথা হতে পারে। সংক্রমিত ব্যক্তি মাথাব্যথা, মাথাঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যায়ও ভুগতে পারে। লক্ষণগুলো চার থেকে ১০ দিন পর দেখা দিতে পারে।

মুত্রাশয়জনিত উপসর্গ: প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে তীব্র মাথাব্যথা, পিঠ ও পেটব্যথা, জ্বর, সর্দি, বমি বমি ভাব এবং ঝাপসা দৃষ্টি। অন্যদিকে, দেরিতে দেখা দিলে নিম্ন রক্তচাপ, তীব্র শক, রক্তনালীতে ছিদ্র ও তীব্র কিডনির ফেইলিউর হতে পারে। ভাইরাসের সংস্পর্শে আসার পরে এক থেকে দুই সপ্তাহের মধ্যে লক্ষণগুলোর বিকাশ ঘটে।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//