ব্রেকিং:
লক্ষ্মীপুর সদরে পৌনে ১৮ হাজার মণ ধান কেনা শুরু ১০টি ভ্যাকসিন যেকোনো বয়সের নারী ও পুরুষের জন্য খুবই জরুরি পাকিস্তান যেতে ক্রিকেটারদের জোর করা হবে না: পাপন উত্তাল পশ্চিমবঙ্গ, পাঁচ ট্রেন ও ১৫ বাসে আগুন স্টামফোর্ড ছাত্রী রুম্পার মৃত্যু: মেলেনি ধর্ষণের আলামত জিয়া ছিলেন মোস্তাকের সবচেয়ে বিশ্বস্ত: প্রধানমন্ত্রী রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ কোন উপজেলা কখন হানাদার মুক্ত হয় ? লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক টুটুল মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ মাত্র ৪ ঘণ্টার ২৬ প্রার্থী মনোনয়ন সংগ্রহ মাদকের বিরুদ্ধে গ্রামবাসীর সমাবেশ প্রেসক্লাবের নির্বাচনী তফসিল ঘোষণা দেশীয় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দল আটক শিশুদের মসজিদে প্রবেশে বাধা নয়, উৎসাহ দিন বাড়ি বাড়ি গিয়ে কম্বল দিচ্ছেন ডিসি মাদকবিরোধী জনসচেতনতায় ‘ফানুস’ ভারতের নতুন নাগরিকত্ব আইন বৈষম্যমূলক: জাতিসংঘ খুলনার পাটকল শ্রমিকদের অনশন স্থগিত শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

২৪

রাষ্ট্রীয় পতাকাবাহী জাহাজের সুরক্ষায় বিল পাস

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

উপকূলীয় অঞ্চলে বিদেশি জাহাজে বাণিজ্যিক পণ্য পরিবহন বন্ধের বিধান রেখে বাংলাদেশের পতাকাবাহী জাহাজের সুরক্ষায় নতুন আইন পাস করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল- ২০১৯’  নামের বিলটি পাস হয়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বিলে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের কমপক্ষে ৫০ ভাগ পণ্য দেশের পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান করা হয়েছে। বিলে বাংলাদেশ থেকে অন্য দেশে বা অন্য দেশ থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে তৃতীয় দেশের পতাকাবাহী জাহাজে পরিবহণের অনুমতি দিতে পারবে বলে বিধান করা হয়।

বিলে বিদেশি জাহাজে দেশের উপকূলীয় অঞ্চলে বাণিজ্যিক পণ্য পরিবহণে নিষেধাজ্ঞার বিধান করা হয়েছে। তবে কর্তৃপক্ষের অব্যাহতি সনদপ্রাপ্ত জাহাজের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না।

এছাড়া বিলে জাহাজ, পণ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে অসত্য তথ্য প্রদানে শাস্তি বা জরিমানা আরোপের বিধান করা হয়েছে। বিলে বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ,রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, ও বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//