ব্রেকিং:
চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি ভূমিকম্পের মাধ্যমে ধ্বংস হয়েছিল ‘পবিত্র নগরী’! লকডাউন আইসোলেশন কোয়ারেন্টাইন : ইসলাম যা বলে ছু‌টি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আরও বেশি মানুষ মারা যাবে, বললেন ট্রাম্প দেশে আরো ১৮ জন করোনা রোগী শনাক্ত, মোট ৮৮
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

৩২১৪

লক্ষ্মীপুরের মেঘনায় অসময়ে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে অসময়ে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এতে জেলেপাড়ায় বইছে আনন্দের জোয়ার।

হঠাৎ ইলিশ বাড়ায় কনকনে শীত উপেক্ষা করে দিনরাত নদীতে পড়ে আছেন জেলেরা। ব্যস্ততা বেড়েছে লক্ষ্মীপুরের মাছ ঘাটেও। সরবরাহ বেশি হওয়ায় বেচাকেনা চলে মধ্যরাত পর্যন্ত। কম দামে ইলিশ পেয়ে খুশি ক্রেতারাও

সরজমিনে দেখা গেছে, লক্ষ্মীপুর সদরের মজুচৌধুরীরহাট, কমলনগরের মতিরহাট, বাত্তিরঘাট, কটরিয়া, লুধুয়া-ফলকন, রামগতির রামগতি ঘাট, টাংকির ঘাট, আলেকজান্ডার সেন্টার খাল, রায়পুরের চরবংশী ও চর আবাবিলের ঘাটসহ সব মাছঘাট এখন সরগরম। জেলেরা ইলিশ নিয়ে ঘাটে আসছেন, সেখান থেকে পাইকারি দামে কিনে খুচরা বাজারে সরবরাহ করছেন আড়ৎদাররা।

ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আধা কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২৫০ টাকা, এক কেজি ওজনের ইলিশ সাতশ টাকা। আকারে বড় হলেও দাম নাগালের মধ্যে থাকায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।

জেলেরা জানান, ভরা মৌসুমেও মেঘনায় এত ইলিশ ধরা পড়েনি। শীতের শেষে অনাকাঙ্ক্ষিতভাবে প্রচুর ইলিশ ধরা পড়ায় তারা ধার পরিশোধের সুযোগ পাচ্ছেন।

জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন বলেন, লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার ইলিশের প্রজনন ক্ষেত্র। সাগর থেকে ইলিশ ডিম ছাড়তে এখানেই আসে। এ কারণে শীত মৌসুমে প্রচুর ইলিশ ধরা পড়ছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লক্ষ্মীপুর বিভাগের পাঠকপ্রিয় খবর
//