ব্রেকিং:
বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার ৬৩ বছর ধরে দিনে দুই কেজি বালি খান এই নারী বলের রং বুঝছেন না লিটন, টাইগার শিবিরে উৎকণ্ঠা লক্ষ্মীপুরে কৃষকদের কাছ থেকে আমন ধান কেনা শুরু হয়েছে চাল,লবণ নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে স্কুলছাত্রী হত্যার বিচার ও অবৈধ টলি বন্ধের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে নির্মিত হবে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্মৃতি স্তম্ভ সশস্ত্র বাহিনীকে প্রধানমন্ত্রীর বিশেষ আহ্বান নাক ডাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, রইলো সমাধান লক্ষ্মীপুরে গণপিটুনিতে ‘ডাকাত’ নিহত বিয়ে বাড়ীর গেট নিয়ে সংঘর্ষ আহত ৮ লক্ষ্মীপুরের সৈয়দ বাপ্পী চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ সংগঠক রামগঞ্জে সিএনজির ধাক্কাতে শিশুর মৃত্যু অস্ত্র-গুলিসহ ৪ ডাকাত আটক রামগঞ্জে নিন্মমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মানে বাধা সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ শাহজালাল বিমানবন্দরে পৌঁছেছে পেঁয়াজবাহী কার্গো সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবস আজ

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

২৮৯৭

লবণ শিল্পের উন্নয়নে বোর্ড গঠন করা হবে

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯  

লবণ চাষিদের সুরক্ষা এবং লবণ শিল্পের উন্নয়নে একটি লবণ বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, এ বোর্ডে লবণ শিল্প সংশ্লিষ্ট সবার প্রতিনিধিত্ব থাকবে। এর মাধ্যমে লবণ শিল্পের আধুনিকায়ণ এবং লবণ চাষিদের উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকের সময় শিল্পমন্ত্রী এসব কথা জানান। 

বৈঠকে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নূরুল কবির, সিনিয়র সহ-সভাপতি মো. মোতাহেরুল ইসলাম, সহ-সভাপতি ওমর ফারুক মিঠু, কার্যনির্বাহী সদস্য আব্দুস সুকুর, আবু হানিফ ভূইয়া, মীর আহমেদ, মো. কামাল শরীফ, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ডা. মো. আখতারুজ্জামান, বিসিকের পরিচালক (প্রকল্প) আতাউর রহমান ছিদ্দিকী, সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. শফিকুল আলমসহ মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে লবণ শিল্পের সমস্যা ও উত্তরণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারজাতকরণ, বাণিজ্যিকভাবে আমদানিকৃত সোডিয়াম সালফেটের ওপর শুল্কহার বৃদ্ধি, কস্টিক সোডা উৎপাদনকারী কারখানাগুলোর অনুকূলে যাচাই বাছাই করে সোডিয়াম ক্লোরাইড আমদানির অনুমতি প্রদান এবং লবণ বোর্ড গঠনের বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে লবণ মিল মালিক সমিতির নেতরা বলেন, লবণ আমদানিতে শতকরা ৯৩ শতাংশ শুল্ক পরিশোধ করতে হলেও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী মাত্র ৩২ শতাংশ শুল্ক সোডিয়াম সালফেট আমদানি করে তা প্যাকেটজাত লবণ হিসেবে বাজারে বিক্রি করছে। এর ফলে প্রকৃত লবণ মিল মালিক ও লবণ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, দেশীয় লবণ চাষিদের স্বার্থ সুরক্ষা সরকারের দায়িত্ব। লবণ চাষিদের বাঁচাতে সরকার সম্ভব সব ধরনের নীতি সহায়তা দেবে। শুল্ক সুবিধা নিয়ে সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারে বিক্রয় বন্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ লক্ষ্যে শিগগিরই দ্বিপাক্ষিক বৈঠক আয়োজন করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

এ লক্ষ্যে তিনি একটি সুনির্দিষ্ট প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর জন্য মালিক সমিতির প্রতি পরামর্শ দেন। লবণ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে বিসিকের মাধ্যমে উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//