ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

৩০১৩

লবণ শিল্পের উন্নয়নে বোর্ড গঠন করা হবে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯  

লবণ চাষিদের সুরক্ষা এবং লবণ শিল্পের উন্নয়নে একটি লবণ বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, এ বোর্ডে লবণ শিল্প সংশ্লিষ্ট সবার প্রতিনিধিত্ব থাকবে। এর মাধ্যমে লবণ শিল্পের আধুনিকায়ণ এবং লবণ চাষিদের উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকের সময় শিল্পমন্ত্রী এসব কথা জানান। 

বৈঠকে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নূরুল কবির, সিনিয়র সহ-সভাপতি মো. মোতাহেরুল ইসলাম, সহ-সভাপতি ওমর ফারুক মিঠু, কার্যনির্বাহী সদস্য আব্দুস সুকুর, আবু হানিফ ভূইয়া, মীর আহমেদ, মো. কামাল শরীফ, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ডা. মো. আখতারুজ্জামান, বিসিকের পরিচালক (প্রকল্প) আতাউর রহমান ছিদ্দিকী, সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. শফিকুল আলমসহ মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে লবণ শিল্পের সমস্যা ও উত্তরণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারজাতকরণ, বাণিজ্যিকভাবে আমদানিকৃত সোডিয়াম সালফেটের ওপর শুল্কহার বৃদ্ধি, কস্টিক সোডা উৎপাদনকারী কারখানাগুলোর অনুকূলে যাচাই বাছাই করে সোডিয়াম ক্লোরাইড আমদানির অনুমতি প্রদান এবং লবণ বোর্ড গঠনের বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে লবণ মিল মালিক সমিতির নেতরা বলেন, লবণ আমদানিতে শতকরা ৯৩ শতাংশ শুল্ক পরিশোধ করতে হলেও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী মাত্র ৩২ শতাংশ শুল্ক সোডিয়াম সালফেট আমদানি করে তা প্যাকেটজাত লবণ হিসেবে বাজারে বিক্রি করছে। এর ফলে প্রকৃত লবণ মিল মালিক ও লবণ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, দেশীয় লবণ চাষিদের স্বার্থ সুরক্ষা সরকারের দায়িত্ব। লবণ চাষিদের বাঁচাতে সরকার সম্ভব সব ধরনের নীতি সহায়তা দেবে। শুল্ক সুবিধা নিয়ে সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারে বিক্রয় বন্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ লক্ষ্যে শিগগিরই দ্বিপাক্ষিক বৈঠক আয়োজন করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

এ লক্ষ্যে তিনি একটি সুনির্দিষ্ট প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর জন্য মালিক সমিতির প্রতি পরামর্শ দেন। লবণ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে বিসিকের মাধ্যমে উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর
//