ব্রেকিং:
যুক্তরাজ্যে গাঁজা দিয়ে তৈরি হচ্ছে ওষুধ সেন্টমার্টিনে আটকা পর্যটকদের আনতে তিন জাহাজ ৯৯৯ এ কল, পুলিশ-কোস্টগার্ডের অভিযানে ৩০ জীবন রক্ষা সুন্দরবনে পর্যটক প্রবেশ বন্ধ গৃহবধূ ধর্ষণের ভিডিও ইন্টারনেটে ছড়ানোয় আটক ১২ ভোলায় ট্রলার ডুবিতে এক জেলের প্রাণহানি, নিখোঁজ ১০ টাকার বান্ডিলের উপর ঘুমিয়ে থাকা সেই এসআই প্রত্যাহার টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত লক্ষ্মীপুরসহ যেসব জেলায় ১১ ও ১২ নভেম্বর শিক্ষা কার্যক্রম বন্ধ দুর্যোগ-পরবর্তী করণীয় ‘বুলবুল’র তাণ্ডবে মরলো ৩৭৫ ভেড়া! তিন শাবকসহ বাঘের তৃষ্ণা মেটানোর ভিডিও ভাইরাল! দল করতে হলে নিয়ম মানতেই হবে: কাদের বুলবুলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় কোস্টগার্ড সোমবার থেকে সব ধরনের নৌযান চলবে মঙ্গলবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও স্থগিত ৩২ বুলবুলের দিনেই জন্ম নিলো ছোট্ট বুলবুলি ঘূর্ণিঝড় মোকাবিলায় নেতাকর্মীদের কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর নিজেরাই তৈরি করে নাম দিলো ‘স্বপ্নের সেতু’ ৫ মাস পর মাকে পেল শিশু সুমাইয়া

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

২৯

লাশ কবরে যেভাবে রাখবেন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আমাদের গ্রাম দেশে অনেক অনেক ভুল প্রচলন রয়েছে। যেগুলোর ভিত্তি কোরআন বা হাদিসে নেই। এমন কী কোনো কোনো ক্ষেত্রে সেই প্রচলনকেই কোরআন হাদিসের ওপর প্রাধান্য দেয়া হয়। 

বলা হয়- আমাদের বাপদাদারা এরকম করে আসছে। যেমন শবে বরাতের মিষ্টি বিতরণ হালুয়া রুটি আতশবাজি। এই সবই ভুল ও শরিয়তে এর কোনো ভিত্তি নেই। আকাবির আসলাফদের থেকে প্রমাণ নেই। আগেকার মানুষ এমন করতো, আমাদের পূর্বপুরুষরা এরকম করতো’ এই টাইপের কথা বলে প্রকৃত বিষয় সামনে আসলেও ওই প্রচলনের দিকে ধাবিত হতো। 

এরকম একটি প্রচলন হলো লাশকে কবরে রাখার পর শুধু চেহারাকে কেবলামুখী করে দেয়া। অথচ সুন্নত পদ্ধতি হলো, মাইয়্যেতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কেবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়্যেতকে পূর্বের দেয়ালের সঙ্গে ঠেক লাগিয়ে রাখবে। যেন মাইয়্যেতকে সহজে ডান কাত করে রাখা যায়। কিন্তু চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নত সম্মত হবে না। এমনটাই বলছেন প্রসিদ্ধ তাবেয়ি ইব্রাহিম নাখায়ি (রহ.)।

اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ

অর্থাৎ মায়্যেতকে কিবলামুখী করে রাখো।

হজরত সুফিয়ান (রহ.) বলেন-

يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ

অর্থাৎ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। (মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস ৬০৬০)

সুতরাং সুন্নত মতো লাশ কবরে রাখতে হলে আগ থেকেই ভাবতে হবে এবং সেই ভাবে কবর করতে হবে।
 
এমনভাবেই কবর খনন করা যাতে করে লাশকে সহজভাবে কেবলামুখী করা যায় ও রাখা যায়। যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মতো করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে লাশকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়। মূলত কথা হলো, কেবলামুখী করার জন্য কবর খননের সময় বিজ্ঞ লোক থাকা চাই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//