ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

২৫৮

লাশ কবরে যেভাবে রাখবেন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আমাদের গ্রাম দেশে অনেক অনেক ভুল প্রচলন রয়েছে। যেগুলোর ভিত্তি কোরআন বা হাদিসে নেই। এমন কী কোনো কোনো ক্ষেত্রে সেই প্রচলনকেই কোরআন হাদিসের ওপর প্রাধান্য দেয়া হয়। 

বলা হয়- আমাদের বাপদাদারা এরকম করে আসছে। যেমন শবে বরাতের মিষ্টি বিতরণ হালুয়া রুটি আতশবাজি। এই সবই ভুল ও শরিয়তে এর কোনো ভিত্তি নেই। আকাবির আসলাফদের থেকে প্রমাণ নেই। আগেকার মানুষ এমন করতো, আমাদের পূর্বপুরুষরা এরকম করতো’ এই টাইপের কথা বলে প্রকৃত বিষয় সামনে আসলেও ওই প্রচলনের দিকে ধাবিত হতো। 

এরকম একটি প্রচলন হলো লাশকে কবরে রাখার পর শুধু চেহারাকে কেবলামুখী করে দেয়া। অথচ সুন্নত পদ্ধতি হলো, মাইয়্যেতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কেবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়্যেতকে পূর্বের দেয়ালের সঙ্গে ঠেক লাগিয়ে রাখবে। যেন মাইয়্যেতকে সহজে ডান কাত করে রাখা যায়। কিন্তু চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নত সম্মত হবে না। এমনটাই বলছেন প্রসিদ্ধ তাবেয়ি ইব্রাহিম নাখায়ি (রহ.)।

اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ

অর্থাৎ মায়্যেতকে কিবলামুখী করে রাখো।

হজরত সুফিয়ান (রহ.) বলেন-

يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ

অর্থাৎ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। (মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস ৬০৬০)

সুতরাং সুন্নত মতো লাশ কবরে রাখতে হলে আগ থেকেই ভাবতে হবে এবং সেই ভাবে কবর করতে হবে।
 
এমনভাবেই কবর খনন করা যাতে করে লাশকে সহজভাবে কেবলামুখী করা যায় ও রাখা যায়। যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মতো করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে লাশকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়। মূলত কথা হলো, কেবলামুখী করার জন্য কবর খননের সময় বিজ্ঞ লোক থাকা চাই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর
//