ব্রেকিং:
লক্ষ্মীপুরে শিশু হত্যার দায়ে মা আটক জেলা প্রশাসকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ অটোরিক্সা বন্ধে ট্রাফিক পুলিশের প্রচারণা মা ইলিশ রক্ষায় জেলেদের মধ্যে চাল বিতরণ ওসি ইকবাল হোসেনের বিদায় সংবর্ধনা স্বেচ্ছায় অবসর নিয়েও স্বপদে বহাল শরীর চর্চা শিক্ষক প্রশাসনের কাজে খুশি হয়ে শ্রমিকদের আনন্দ মিছিল সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি লক্ষ্মীপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত দোয়া দিবস পালিত ডেঙ্গু কেড়ে নিলো ব্যবসায়ীর প্রাণ ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! সম্রাটের ১০ দিনের রিমান্ড আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের বিশ্বে ৭০ কোটি শিশু পুষ্টিহীনতায় ভুগছে ইরান ও সৌদিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব ইমরান খানের নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন দেশ গড়ার আহ্বান ঢাকায় হচ্ছে আরো দুই মেট্রোরেল দুই মাসেও সন্ধান মেলেনি স্বজনদের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার,আটক ৬ চর লরেঞ্জ ইউপি সদস্য নির্বাচনে ইসমাইল হোসেনের জয়

বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

লিভার পরিষ্কার রাখুন এই চা পান করে

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

সবজির মধ্যে করলা সবারই পরিচিত। স্বাদ তেতো হওয়ায় অনেকেই সবজিটি  খেতে পছন্দ করেন না। তবে এতে রয়েছে অনেক পুষ্টিকর উপাদান। করলাতে থাকা ভিটামিন সি ত্বকের যেকোনো ধরনের ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। 

করলা চায়ে থাকা ভিটামিন-এ চোখ ভালো রাখে। এছাড়াও রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে, লিভার পরিষ্কারে, ডায়াবেটিস ওজন নিয়ন্ত্রণে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ কার্যকরী এই করলা। রান্না করা করলা খাওয়ার চেয়ে কাচা করলার জুস খেলে সমস্ত পুষ্টি উপাদান সঠিকভাবে পাওয়া যায়।

যারা অবশ্য করলার জুস খেতে পারেন না তারা কিন্তু অনায়াসে এর চা পান করতে পারেন। খুব সহজেই তৈরি করতে পারেন করলার চা। জেনে নিন পদ্ধতি-

 

 

প্রণালী: কিছু পরিমাণ শুকনো বা তাজা করলা টুকরো করে কেটে নিন। পানি এবং মিষ্টির জন্য স্বাদ মতো মধু নিন। করলা গাছের পাতাও ব্যবহার করা যায়।

পদ্ধতি: প্রথমে চুলায় সস্যপ্যান বসিয়ে পানি ফুটিয়ে নিন। তার মধ্যে করলার টুকরো দিয়ে দশ মিনিট মাঝারি আঁচে ফোটান যাতে করলার সমস্ত পুষ্টিদ্রব্য পানিতে মিশে যায়। পানির রং পরিবর্তন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর মধু বা চিনি মিশিয়ে কম আঁচে কিছুক্ষণ রাখুন। এখন চুলা থেকে নামিয়ে কাপে চা ছেঁকে নিন। আপনার করলার চা তৈরি। তবে রক্তে সুগার নিয়ন্ত্রণে এই চা খেলে মিষ্টি ব্যবহার করবেন না।

হাইপোগ্লাইসেমিয়া রোগীর ক্ষেত্রে করলার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই করলার চা আপনার রোজকার ডায়েটে ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//