ব্রেকিং:
করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি! দুই হাজার ৪৬ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক বাংলাদেশে অবস্থানরত চাইনিজদের কি করা উচিত ?? রামগঞ্জে ভ্রাম্যমান সমবায় প্রশিক্ষণ ধর্মীয় শিক্ষা নিশ্চিত করতে ‘মশিগশি’ প্রকল্পের কর্মশালা রামগঞ্জে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম স্থগিত সদর সার্কেলের এএসপি’র বিদায় সংবর্ধণা রামগঞ্জ থানার ওসির ব্যতিক্রমি উদ্যেগ ট্রলি চাপায় চালকের করুণ মৃত্যু মায়ের কাছে চিঠি লিখলো কেয়ার এডুকেশনের শিক্ষার্থীরা কমলনগরে প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার বিতরণ কিশোরী গণধর্ষণ মামলায় তিন আসামি গ্রেপ্তার খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠন ২৯ মার্চ করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১,৮৬৮ টাকা-পয়সা নয়, ওদের টার্গেট ছোট যানবাহন মার্চ থেকেই ‘অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন’র যাত্রা শুরু করোনাভাইরাস কেড়ে নিলো উহান হাসপাতালের পরিচালককেও হত্যার ভয় দেখিয়ে মাদরাসাছাত্রকে বলাৎকার, ধরা খেলেন শিক্ষক বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী সন্তান বিক্রি করে অপহরণ নাটক সাজান বাবা!
  • মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

৪৮

শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট ঘিরে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা বিরাজ করছে রাজধানীতে। আজ বৃহস্পতিবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার শেষ হচ্ছে। তাই তীব্র শীতের মধ্যেও শেষ মুহূর্তের প্রচার থেমে নেই প্রার্থীদের। প্রার্থী ও সমর্থকেরা ভোটারদের দোরগোড়ায় ছুটছেন প্রতিশ্রুতির ডালি নিয়ে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত প্রার্থীরা নির্বাচনী প্রচার চালাতে পারবেন।এরপর যদি কোনো প্রার্থী নির্বাচনী প্রচার চালান সেক্ষেত্রে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা তাদের সামারি ট্রায়াল করে ব্যবস্থা নেবেন।

আবুল কাসেম বলেন, বৃহস্পতিবার সকাল ৯টা থেকেই বিজিবির সদস্যরা মাঠে থাকবেন। শুধু তারাই নন, এদিন থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। প্রতিটির জন্য ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুটি ওয়ার্ডের জন্য একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকছেন।

এদিকে, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন (ইসি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আজ থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনি মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ থেকে মাঠে নামছেন আইনশৃঙ্খলা বাহিনী।

ইসির ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান জানিয়েছেন, দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে সম্পূর্ণ ভোটগ্রহণ হবে ইভিএমে। এ জন্য সব কেন্দ্রে আজ চলবে ইভিএমে অনুশীলন ভোট। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোটাররা ভোটের আগের দিন নিজ কেন্দ্রে গিয়েও ভোট দেয়া অনুশীলন করতে পারবেন। 

দুই সিটি নির্বাচনকে সামনে রেখে আজ রাত থেকে বন্ধ হচ্ছে মোটরসাইকেল চলাচল। পূর্বে সিদ্ধান্ত নেয়া ৭৮ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধের পরিবর্তে ৫৪ ঘণ্টা বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। এ হিসেবে ৩০ জানুয়ারি রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

নির্বাচন উপলক্ষে ১ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট এলাকায় সব বাণিজ্যিক ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন’ ও ‘আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ’ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে পৃথক দুটি সার্কুলার জারি করেছে।

এদিকে ২৪ ঘণ্টার জন্য লঞ্চ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধের আদেশ জারি করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। আদেশে বলা হয়, ঢাকার দুই সিটি নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের (১ ফেব্রুয়ারি) পূর্ববর্তী রাত অর্থাৎ ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত (ক) লঞ্চ, (খ) ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান (ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত) এবং (গ) স্পিডবোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য জেলা প্রশাসক, ঢাকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশক্রমে ক্ষমতা অর্পণ করা হলো।

এ বিষয়ে ইসি নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেন, আমরা তো আন্তঃজেলা লঞ্চ চলাচল বন্ধ করিনি। তাই বরিশাল, চাঁদপুরসহ অন্য জেলায় সদরঘাট থেকে যেতে বাধা নেই। আসতেও বাধা নেই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//