ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

২৯৫৯

সংরক্ষিত আসনে ৪১ জনের নাম ঘোষণা আওয়ামী লীগের

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০১৯  

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের জন্য প্রার্থী চূড়ান্ত করেছে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ।

শুক্রবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা শেষে নাম ঘোষণা করা হয়। এতে মোট ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

রাত সাড়ে ১০টার দিকে সংরক্ষিত নারী এমপিদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঘোষণা অনুযায়ী চূড়ান্ত মনোনীত প্রার্থীদের মধ্যে রয়েছেন:

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও এমপি আ ক ম বাহার উদ্দিন বাহারের মেয়ে আঞ্জুম সুলতানা।

বরগুনা-২ আসনের সাবেক এমপি মরহুম গোলাম সবুর টুলুর স্ত্রী সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা এবং গাজীপুর-৩ আসনের সাবেক এমপি অ্যাডভোকেট রহমত আলীর মেয়ে রুমানা আলী।

ব্রাহ্মণবাড়িয়া থেকে জেলা আওয়ামী লীগ নেতা প্রয়াত ইকবাল আজাদের স্ত্রী উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদ। তিনি সরাইল উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক। আর নেত্রকোনা থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবা রহমান খান (শেফালী)।

পিরোজপুর থেকে প্রধানমন্ত্রীর চাচি শেখ অ্যানি রহমান। তার স্বামী শেখ হাফিজুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপন চাচাতো ভাই।

টাঙ্গাইল-২ আসনের সাবেক এমপি খন্দকার আসাদুজ্জামানের মেয়ে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, গাজীপুর থেকে মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুন্নাহার ভূঁইয়া, মুন্সীগঞ্জ ফজিলাতুন নেসা, নীলফামারী জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রাবেয়া আলীম।

নরসিংদীর আলোচিত পৌর মেয়র নিহত লোকমান হোসেনের স্ত্রী তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে মহিলা আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ শাখার সাধারণ সম্পাদক নার্গিস রহমান, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও ভালুকা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মনিরা সুলতানা, ঢাকা থেকে নাহিদ ইজহার খান।

ঝিনাইদহ থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খালেদা খানম, বরিশাল থেকে যুব মহিলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও ছাত্রলীগের সাবেক নেত্রী সৈয়দা রুবিনা আক্তার মিরা, চট্টগ্রাম থেকে আতাউর রহমান খান কায়সারের মেয়ে ও মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়াসিকা আয়েশা খান।

পটুয়াখালী থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, ঢাকা থেকে অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, দিনাজপুর থেকে জেলা যুব মহিলা লীগের সহ-সভাপতি জাকিয়া তাবাসসুম জুঁই, নোয়াখালী থেকে মুক্তিযোদ্ধা ও মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ফরিদা খানম সাকী, খাগড়াছড়ি থেকে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য বাসন্তী চাকমা।

কক্সবাজার থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও কক্সবাজার-৩ আসনের সাবেক এমপি বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরীর স্ত্রী কানিজ ফাতেমা মোস্তাক।

ফরিদপুর থেকে জাতীয় মহিলা সংস্থা ফরিদপুরের সভাপতি রুশেমা ইমাম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশিদা বেগম, মৌলভীবাজার থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহ সভাপতি অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা।

কুমিল্লা থেকে পাকিস্তান গণপরিষদের সদস্য ধীরেন্দ্রনাথ দত্তের নাতনী ও মুক্তিযোদ্ধা আরমা দত্ত, খুলনা থেকে শিরিনা নাহার, চাপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরীয়তপুর থেকে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান জয়নুল হক (জেড এইচ সিকদার) সিকাদরের মেয়ে পারভীন হক সিকদার।

রাজবাড়ী থেকে খাদেজা নুসরাত, ঢাকা থেকে মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শবনম জাহান শিলা, চট্টগ্রাম থেকে চট্টগ্রাম-২ আসনের সাবেক এমপি ও আওয়ামী লীগ নেতা প্রয়াত রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি, নেত্রকোনা থেকে কেন্দ্রীয় যুব মহিলা লীগের সিনিয়র সহ-সভাপতি জাকিয়া পারভীন খানম, মাদারীপুর থেকে জাতীয় মহিলা পরিষদের নেত্রী তাহমিনা বেগম, ঢাকা থেকে শিরীন আহমেদ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর জিন্নাতুল বাকিয়া।

এর আগে বিকেল সাড়ে ৪টা থেকে আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শুরু হয়।

সভায় দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে মহিলা আসন বণ্টন করা হয়। প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট ১টি সংরক্ষিত আসন পেয়ে থাকে। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হবে।

এদিকে, নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, অন্যান্য দল ১টি (ওয়ার্কার্স পার্টি) ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাবেন।

তিনি বলেন, বিএনপির এমপিরা শপথ না নেয়ায় তাদের প্রাপ্য একটি আসনে নির্বাচন স্থগিত থাকবে। বাকি ৪৯টি আসনে ৪ মার্চ ভোট হবে। আর বিএনপির এমপিরা শপথ নিলে ওই আসনে প্রার্থী দিতে পারবে।

এবারের সংসদে সংরক্ষিত নারী আসনে ৪ মার্চ ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে ইসি। রোববার কমিশন সভা শেষে ইসি সচিব এ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর
//