ব্রেকিং:
জমি নিয়ে বিরোধে সাংবাদিক মহিউদ্দিন মুরাদের পরিবারকে হয়রানি, সম্পদের ভাগবাটোয়ারা নিয়ে তারেক-শর্মিলার দ্বন্দ্বের বলি খালেদা দেশবিরোধী ষড়যন্ত্র চালাতে লন্ডনে তারেকের ৪টি উইং! দিল্লিতে সহিংসতায় নিহত বেড়ে ২৪, ঘর ছাড়ছেন আতঙ্কিত লোকজন ফেনীতে হতাশায় ফাঁস দিলেন ব্যবসায়ী! দাদা হত্যা মামলায় নাতি গ্রেফতার পাপিয়ার সহযোগীরাও আইনের আওতায় আসবে: দুদক সচিব চার ধাপে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেলেন ১৭২ শিক্ষার্থী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত আগামী বছরই ট্রেনে যাওয়া যাবে দার্জিলিং প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি লক্ষ্মীপুরে তিন সড়ক দুর্ঘটনায় আহত ১৫ লক্ষ্মীপুরে বেপরোয়া ট্রাক কেড়ে নিল স্কুলছাত্রীর প্রাণ লক্ষ্মীপুরে সড়ক সংস্কারে অনিয়ম তদন্তে দুদক লক্ষ্মীপুরে ১৩ লাখ টাকার মহিষ চুরি; আটক-৩ জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে প্রতিষ্ঠা পাচ্ছে তথ্য অধিকার আইন পাকিস্তান সফরে মুশফিকের সঙ্গে সাকিবকে চান মুমিনুল! বিএনপি শাসনামলের মক্ষীরানি বেবি নাজনীন, শামা ও নিশো! তারেকের যে ৪ কর্মকাণ্ডে বিব্রত বিএনপির নেতৃবৃন্দ!
  • বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

৪১

হাতিরঝিলের মাদার তেরেসা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৯  

রাত তখন ১১টা। হাতিরঝিলে অবসর কাটানো মানুষের আনাগোনা। হাতিরঝিলের ল্যাম্পপোস্টের আলোতে ঘোমটা দেয়া বয়স্ক এক নারী নিজের হাতে বানানো চুড়ি-মালা, কানের দুল বিক্রি করছেন। কিন্তু সারাক্ষণই নিজেকে আড়ালে রাখার চেষ্টা করেন। নিজের পরিচয় জানাতে চান না। সব প্রশ্নের উত্তর এড়িয়ে যান। কিন্তু  কে এই নারী?

অনেক কষ্টে তার পরিচয় জানা গেলো। তার নাম রাজিয়া খাতুন। তিনি একটি স্কুলের সাবেক প্রধান শিক্ষক। রাজিয়া খাতুন বলেন, আমার উদ্দেশ্যই মানুষকে সাহায্য করা। আমার পরিচয় প্রকাশ করতে চাই না। জনসেবা, মানুষ সেবা করার জন্য এটা করি। আমার ছেলেমেয়ে, আত্মীয় স্বজন কেউ জানে না। ওইদিন একটা ছেলে সড়ক দুর্ঘটনায় আঘাত পেয়ে রাস্তায় পড়েছিলো। তাকে হাসপাতালে ভর্তি করিয়েছি। কালকে হাসপাতালে তার অপারেশনের টাকা দিতে হবে, মা-বোনদের খাওয়াতে হবে।

রাজিয়া খাতুনের তিন মেয়ে এক ছেলে। স্বামী মারা যাওয়ার পর তিনি নিজের বানানো চুড়ি, মালা, কানের দুল হাতিরঝিলে বিক্রি করে থাকেন। কিন্তু তিনি এগুলো নিজের জন্য বিক্রি করেন না, অন্যের জন্য এগুলো বিক্রি করেন। 

সেবাই পরম ধর্ম, স্বামীর মৃত্যুর পর এই বোধটাকে তাড়িয়ে বেড়ায়। সেই তাড়নায় হাসপাতাল থেকে হাসপাতালে ছোটাছুটি করেন। সন্ধার অন্ধকারে নিজের নাম পরিচয় লুকিয়ে সামান্য কিছু টাকা আয় করে দুস্থ রোগীদের পাশে দাঁড়ান। ঢাকার পঙ্গু হাসপাতালে মোসা নামে এক রোগীকে ভর্তি করিয়েছেন তিনি। শুধু মোসা নয় এরকম আরো অনেক মোসার চিকিৎসা চালাচ্ছেন রাজিয়া খাতুন। এদের কারো কাছে রাজিয়া মা আবার কারো কাছে খালাম্মা আবার কারো কাছে মানুষের চেয়েও বড় কিছু।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর
//