ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

১৩৩

হিন্দি সিরিয়ালে আসক্তি কাটানোর দারুণ উপায়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

জনপ্রিয় হিন্দি সিরিয়ালগুলো সবারই আকর্ষণের কেন্দ্রবিন্দু। তবে এক্ষেত্রে নারীরা এগিয়ে আছে। সারাদিন হিন্দি সিরিয়াল নিয়ে পড়ে থাকতে দেখা যায় অনেক নারীকেই।

আর এসব নিয়ে পারিবারিক কলহেরও শেষ থাকে না। বড়দের সঙ্গে সঙ্গে শিশুদেরও এসব সিরিয়ালে আসক্তি বাড়ছে। মাদকাসক্তির মতই ভয়াবহ এবং ক্ষতিকর এই আসক্তি। যদিও অনেকে এই আসক্তি কাটানো অনেকটা কঠিন বলেই মনে করেন, তারপরও কিছু উপায় আছে যা বেশ কার্যকর। তবে এক্ষেত্রে এক এক জনের আসক্তি কাটানোর পদ্ধতি এক এক রকম। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-  
 
পরিবারের শিশুদের আসক্তি কমাতে করণীয়
পরিবারে শিশু সদস্যরা যদি হিন্দি সিরিয়ালে আসক্ত হয়ে পড়ে, তবে তা তাদের ভবিষ্যতের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই হিন্দি সিরিয়াল দেখার সময়টিতে তাদের জন্য প্রাইভেট টিউটর আসার সময় নির্ধারণ করে দিন। এতে সিরিয়াল দেখার সময় পাবে না এবং পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে।

তাছাড়াও সিরিয়াল চলাকালীন সময়টিতে যদি সুযোগ থাকে তবে তাদেরকে বাইরে খেলতে যেতে আগ্রহী করে তুলুন। আরো একটি কাজ করতে পারেন, তা হলো রাতে সিরিয়ালের সময়টিতে পরিবারের সবাই একসঙ্গে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে সবার সঙ্গেই শিশুদের সম্পর্ক সুন্দর হয়ে উঠবে। এরপরও যদি আসক্তি না কাটে তবে টিভির রিমোট নিজের কাছে রাখুন অথবা ডিসের লাইন কেটে দিন।

স্ত্রীর আসক্তি কমাতে করণীয়
পরিবারের সব সদস্যদের একসঙ্গে রাখার অনেক বড় একটি দায়িত্ব পালন করে আপনার স্ত্রী। তাই তার আসক্তি কাটাতে অবশ্যই আপনাকে অনেক ধৈর্য্যশীল হতে হবে। এক্ষেত্রে তার প্রতি রাগ বা বকাঝকা করাটা বোকামি হবে। ঠাণ্ডা মাথায় তাকে বোঝাতে হবে যে, এই আসক্তি তার ও পরিবারের জন্য ক্ষতিকর।

এরপরও যদি না বোঝে তবে কৌশলে টিভির সিরিয়ালের চ্যানেলগুলো বন্ধ করে দিতে পারেন। সেটাতেও যদি কাজ না হয়, তবে তাকে সৃজনশীল কোনো কোর্সে ভর্তি করে দিন। সঙ্গে আপনিও থাকুন। সিরিয়ালের সময়টাতে সে যদি অন্য কাজে ব্যস্ত থাকে, তবে ধীরে ধীরে আসক্তি কেটে যাবে।

পরিবারের বয়স্কদের আসক্তি কমাতে করণীয়
পরিবারের বয়স্ক সদস্যরা সিরিয়ালের প্রতি আসক্ত হলে বারে বিপদ। সারাদিন বসে বসে সিরিয়াল দেখলে তাদের মন বা শরীর সব কিছুরই ক্ষতি হতে থাকে। তাই সিরিয়ালের সময়টিতে তাকে নিয়ে হাঁটতে বের হোন, এতে তার সঙ্গে সঙ্গে আপনার শরীরও ভালো থাকবে। এছাড়াও সিরিয়ালের সময়টাতে তার সঙ্গে পরিবারের সবাই মিলে গল্প করতে পারেন। অথবা ভালো কোনো সিনেমা দেখতে তাকে আগ্রহী করে তুলতে পারেন।

আজকাল বয়স্ক মানুষদের জন্য বিভিন্ন ক্লাব করা হয়েছে। আসক্তি কাটাতে তাকে সেগুলোর মেম্বার করে দিতে পারেন। এতে তার সময় কাটাতে কষ্ট হবে না, বরং সে আনন্দেই থাকবে।

নিজের আসক্তি কমাতে করণীয়
সব থেকে কঠিন কাজটি হচ্ছে নিজের আসক্তি কাটানো। তবে অসম্ভব কিছু না। আসক্তি কাটাতে আপনি আপনার প্রিয়জনের সাহায্য নিতে পারেন। তাকে বলতে পারেন আপনাকে সময় দিতে। তাছাড়া এসময় সন্তান্দের পড়াশোনায় সাহায্য করার মাধ্যমে ব্যস্ত থাকতে পারেন।

এছাড়াও সিরিয়ালের সময়টিতে পরিবারের সবার জন্য রান্না করতে পারেন। ঘর গোছাতে পারেন। তাছাড়া আপনার যদি অন্য কোনো সৃজনশীল গুণ থাকে, তবে এই সময়টিতে তা কাজে লাগাতে পারেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//