ব্রেকিং:
কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রামগঞ্জ বেগমগঞ্জ সড়কে যাত্রী হয়রানী রোধে ওসির পদক্ষেপ লক্ষ্মীপুরে স্যোশাল মিডিয়া ব্যবহারে সচেতনতামূলক সেমিনার রামগতি থানা পুলিশ কর্তৃক ১ বছরের সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার দায়িত্ব পেলে ভাইকেন্দ্রিক রাজনীতি মুক্ত লক্ষ্মীপুর গড়বো : পিংকু এক মাস আগে সৌদিতে গিয়ে লাশ হলেন ইয়ামিন যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত নভেম্বরের মধ্যেই লক্ষ্মীপুরে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ: ভূমিমন্ত্রী অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! জমি নিয়ে বিরোধে সাংবাদিক মহিউদ্দিন মুরাদের পরিবারকে হয়রানি, সম্পদের ভাগবাটোয়ারা নিয়ে তারেক-শর্মিলার দ্বন্দ্বের বলি খালেদা দেশবিরোধী ষড়যন্ত্র চালাতে লন্ডনে তারেকের ৪টি উইং! দিল্লিতে সহিংসতায় নিহত বেড়ে ২৪, ঘর ছাড়ছেন আতঙ্কিত লোকজন ফেনীতে হতাশায় ফাঁস দিলেন ব্যবসায়ী! দাদা হত্যা মামলায় নাতি গ্রেফতার পাপিয়ার সহযোগীরাও আইনের আওতায় আসবে: দুদক সচিব চার ধাপে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেলেন ১৭২ শিক্ষার্থী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত আগামী বছরই ট্রেনে যাওয়া যাবে দার্জিলিং
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

২৪

হিন্দি সিরিয়ালে আসক্তি কাটানোর দারুণ উপায়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

জনপ্রিয় হিন্দি সিরিয়ালগুলো সবারই আকর্ষণের কেন্দ্রবিন্দু। তবে এক্ষেত্রে নারীরা এগিয়ে আছে। সারাদিন হিন্দি সিরিয়াল নিয়ে পড়ে থাকতে দেখা যায় অনেক নারীকেই।

আর এসব নিয়ে পারিবারিক কলহেরও শেষ থাকে না। বড়দের সঙ্গে সঙ্গে শিশুদেরও এসব সিরিয়ালে আসক্তি বাড়ছে। মাদকাসক্তির মতই ভয়াবহ এবং ক্ষতিকর এই আসক্তি। যদিও অনেকে এই আসক্তি কাটানো অনেকটা কঠিন বলেই মনে করেন, তারপরও কিছু উপায় আছে যা বেশ কার্যকর। তবে এক্ষেত্রে এক এক জনের আসক্তি কাটানোর পদ্ধতি এক এক রকম। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-  
 
পরিবারের শিশুদের আসক্তি কমাতে করণীয়
পরিবারে শিশু সদস্যরা যদি হিন্দি সিরিয়ালে আসক্ত হয়ে পড়ে, তবে তা তাদের ভবিষ্যতের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই হিন্দি সিরিয়াল দেখার সময়টিতে তাদের জন্য প্রাইভেট টিউটর আসার সময় নির্ধারণ করে দিন। এতে সিরিয়াল দেখার সময় পাবে না এবং পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে।

তাছাড়াও সিরিয়াল চলাকালীন সময়টিতে যদি সুযোগ থাকে তবে তাদেরকে বাইরে খেলতে যেতে আগ্রহী করে তুলুন। আরো একটি কাজ করতে পারেন, তা হলো রাতে সিরিয়ালের সময়টিতে পরিবারের সবাই একসঙ্গে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে সবার সঙ্গেই শিশুদের সম্পর্ক সুন্দর হয়ে উঠবে। এরপরও যদি আসক্তি না কাটে তবে টিভির রিমোট নিজের কাছে রাখুন অথবা ডিসের লাইন কেটে দিন।

স্ত্রীর আসক্তি কমাতে করণীয়
পরিবারের সব সদস্যদের একসঙ্গে রাখার অনেক বড় একটি দায়িত্ব পালন করে আপনার স্ত্রী। তাই তার আসক্তি কাটাতে অবশ্যই আপনাকে অনেক ধৈর্য্যশীল হতে হবে। এক্ষেত্রে তার প্রতি রাগ বা বকাঝকা করাটা বোকামি হবে। ঠাণ্ডা মাথায় তাকে বোঝাতে হবে যে, এই আসক্তি তার ও পরিবারের জন্য ক্ষতিকর।

এরপরও যদি না বোঝে তবে কৌশলে টিভির সিরিয়ালের চ্যানেলগুলো বন্ধ করে দিতে পারেন। সেটাতেও যদি কাজ না হয়, তবে তাকে সৃজনশীল কোনো কোর্সে ভর্তি করে দিন। সঙ্গে আপনিও থাকুন। সিরিয়ালের সময়টাতে সে যদি অন্য কাজে ব্যস্ত থাকে, তবে ধীরে ধীরে আসক্তি কেটে যাবে।

পরিবারের বয়স্কদের আসক্তি কমাতে করণীয়
পরিবারের বয়স্ক সদস্যরা সিরিয়ালের প্রতি আসক্ত হলে বারে বিপদ। সারাদিন বসে বসে সিরিয়াল দেখলে তাদের মন বা শরীর সব কিছুরই ক্ষতি হতে থাকে। তাই সিরিয়ালের সময়টিতে তাকে নিয়ে হাঁটতে বের হোন, এতে তার সঙ্গে সঙ্গে আপনার শরীরও ভালো থাকবে। এছাড়াও সিরিয়ালের সময়টাতে তার সঙ্গে পরিবারের সবাই মিলে গল্প করতে পারেন। অথবা ভালো কোনো সিনেমা দেখতে তাকে আগ্রহী করে তুলতে পারেন।

আজকাল বয়স্ক মানুষদের জন্য বিভিন্ন ক্লাব করা হয়েছে। আসক্তি কাটাতে তাকে সেগুলোর মেম্বার করে দিতে পারেন। এতে তার সময় কাটাতে কষ্ট হবে না, বরং সে আনন্দেই থাকবে।

নিজের আসক্তি কমাতে করণীয়
সব থেকে কঠিন কাজটি হচ্ছে নিজের আসক্তি কাটানো। তবে অসম্ভব কিছু না। আসক্তি কাটাতে আপনি আপনার প্রিয়জনের সাহায্য নিতে পারেন। তাকে বলতে পারেন আপনাকে সময় দিতে। তাছাড়া এসময় সন্তান্দের পড়াশোনায় সাহায্য করার মাধ্যমে ব্যস্ত থাকতে পারেন।

এছাড়াও সিরিয়ালের সময়টিতে পরিবারের সবার জন্য রান্না করতে পারেন। ঘর গোছাতে পারেন। তাছাড়া আপনার যদি অন্য কোনো সৃজনশীল গুণ থাকে, তবে এই সময়টিতে তা কাজে লাগাতে পারেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//