ব্রেকিং:
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও সভা রামগঞ্জ উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শামছুল ইসলাম প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী যুব গোল্ডকাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: পররাষ্ট্রমন্ত্রী কৃষিজাত পণ্য রফতানি করতে চাই: কৃষিমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবস আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার বিয়ে কাঁচা মাছ, মাংস, লতাপাতা খেয়েও স্বাভাবিক আছেন অদ্ভুত এই ব্যক্তি! কাতারে বাংলাদেশি হাফেজদের কৃতিত্বপূর্ণ সাফল্য সোনা কেনার সময় যা খেয়াল রাখা খুব জরুরি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশের হজ কোটা বাড়াল সৌদি আরব সেরা কে? মুখ খুললেন অনুশকা আওয়ামী লীগের ২১তম কাউন্সিল হবে সাদামাটা

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

হিসাব-নিকাশের স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সরকারি এবং বেসরকারি খাতে হিসেবের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে দায়িত্বশীল ভূমিকা পালন করতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

রাষ্ট্রপতি বলেন, দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশে বিপুল সম্ভাবনাময় জনশক্তি রয়েছে। সুতরাং এ অঞ্চলে টেকসই উন্নয়নে আপনাদের মতো পেশাজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

রাষ্ট্রপতি শনিবার বিকেলে নগরীর একটি হোটেলে বাংলাদেশ চার্টার্ড অ্যাকাউন্টস ইনিস্টিটিউট আয়োজিত সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) আন্তর্জাতিক সম্মেলন-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি দেশের সাবির্ক অগ্রগতিতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের ভূমিকার উল্লেখ করে বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার ক্ষেত্রে আপনাদের ভূমিকা হওয়া উচিত। শুধু ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের জন্য নয়, দেশের সমষ্টিগত স্বার্থ ও মঙ্গলের জন্য।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির আয়তন আজ বহুগুণ বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে দেশের ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটেছে। ফলে সরকারি ও বেসরকারি খাতে হিসাবের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সম্মেলনের ‘সরাসরি বিদেশি বিনিয়োগ : প্রেক্ষিত বাংলাদেশ’ শীষর্ক প্রতিপাদ্যের উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, অর্থনীতির এ ক্রমবর্ধমানকে টেকসই ও বেগবান করতে এই প্রতিপাদ্য খুবই সময়োপযোগী।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। এ সুযোগ কাজে লাগাতে এবং বিদ্যমান সুযোগ-সুবিধা বিদেশি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতে এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

সম্মেলনে যোগদানকারী বিদেশি প্রতিনিধিদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি দক্ষিণ এশিয়ার সমস্যাগুলো সমাধানে সম্মিলিত প্রচেষ্টা চালাতে তাদের প্রতি আহ্বান জানান। 

তিনি বলেন, সরাসরি বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন নিরাপদ ও উপযুক্ত স্থান। আমাদের সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য এখন নানা ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে এ সুযোগ লুফে নিয়ে বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে আসার জন্য বিদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, আইসিএএম সভাপতি এএফ এফসিএম নেসারউদ্দিন, এফসিএ, সাফা প্রেসিডেন্ট ড. জগন মোহন রাও, মূলপ্রবন্ধ উপস্থাপনকারী এবং সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান, সাফা সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মুহম্মদ ফরহাদ হোসেন, এফসিএ, বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিব এবং সার্ক দেশসমূহের ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//