ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

২৩

১০০ বাল্ব জ্বলবে এক ফোঁটা বৃষ্টির পানিতে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

এক ফোঁটা বৃষ্টির পানি থেকেই ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন সম্ভব। এই ভোল্টের বিদ্যুৎ দিয়ে ১০০টি এলইডি বাল্ব জ্বালানো যায়। এ তথ্য জানিয়েছেন গবেষকরা। তারা এমন একটি জেনারেটর তৈরি করেছেন যা বৃষ্টির পানির ফোঁটা থেকে হাইভোল্টেজের বিদ্যুৎ উৎপাদন করতে পারে। 

মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ওয়াং জুয়ানকাই বলেন, ১০০ মাইক্রোলিটারের এক ফোঁটা বৃষ্টির পানি ৬ ইঞ্চি উপর থেকে পড়লে ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন যে সম্ভব তা গবেষণায় প্রমাণ হয়েছে।

গবেষকরা গত দুই বছর ধরে একটি ড্রপলেটভিত্তিক ইলেক্ট্রিসিটি জেনারেটর (ডিইজি) তৈরি করেন। এতে ফিল্ড ইফেক্ট ট্রানজিটরের মতো একটি কাঠামো রয়েছে যা শক্তির রূপান্তর ঘটায় এবং তাৎক্ষণিকভাবে শক্তির ঘনত্ব হাজার গুণ বৃদ্ধি করে।

বৃষ্টির পানি থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হলেও নিরবিচ্ছিন্নভাবে তা কাজে লাগানো যাবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।

সিটি ইউনিভার্সিটি অব হংকংয়ের ওয়াং জুয়ানকাই ছাড়াও গবেষণা দলটিতে ছিলেন ইউনিভার্সিটি অব নেব্রাস্কা-লিংকনের প্রফেসর শিয়াও চেং, বেইজিং ইনস্টিটিউটের প্রধান বিজ্ঞানী ওয়াং ঝং লিন। তাদের গবেষণাপত্রটি জার্নাল ওয়েবসাইট নেচারে প্রকাশিত হয়েছে। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর
//