ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বৈধ সড়কে অবৈধ ভাবে চলছে সড়কের শত্রু দৈত্যাকৃতির দানব গাড়ী

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

লক্ষ্মীপুর জেলা শহরে দানব ট্রাক্টর চলাচল বন্ধ থাকলেও গ্রামাঞ্চলে এবং উপজেলার বিভিন্ন সড়কে এখনো প্রকাশ্যে দিনে ও রাতে মালামাল বহন করে চলছে। গ্রামীন কাঁচা ও পাকা সড়ক নষ্টসহ বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ট্রাক্টর। দানব ট্রাক্টর চলাচলের কারণে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

এসব কারণে লক্ষ্মীপুর জেলা প্রশাসনের আইন শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্তের আলোকে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করা হয়। এই কাজে সহযোগিতা করেন সাবেক লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার নুরুজ্জামান।

সরেজমিন লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দী, ভবানীগঞ্জ,তেওয়ারীগঞ্জ,মান্দারী,দিঘলী, ইউনিয়ন সহ বিভিন্ন উপজেলায় ইউনিয়গুলোতে ইট, বালুসহ অন্যন্যা নির্মাণ সমাগ্রী বহন করার কাজে এখনো ব্যবহৃত হতে দেখাগেছে সড়কে চলাচল নিষিদ্ধ এই ট্রাক্টর। বিশেষ করে যেখানে বড় বড় বালু মহল ও ইটের ভাটা রয়েছে, সেখানেই ব্যবহার হচ্ছে ট্রাক্টর।

পুলিশ সুপারের নির্দেশে এক সময় জেলার ৫ টি উপজেলার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’র নির্দেশে পুলিশ বহু ট্রাক্টর আটক করে। কিন্তু এই কাজটি পর্যায়ক্রমে থেমে পড়ে। জেলা ও উপজেলা সদরে ছোট ট্রাক দিয়ে মাল বহন করলেও গ্রামীণ এলাকায় ট্রাক্টর এখনো চলছে।

প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত উপজেলার আনাচে-কানাচে দিয়ে এই দানব ট্রাক্টর চলাচল করছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, রাতের বেলায় বিকট শব্দে ট্রাক্টর চলাচলের কারণে মানুষ ঘুমাতে পারবে না। এছাড়া লক্ষ্মীপুরে উপজেলা গুলোর নতুন সড়কগুলো হয়েছে সেগুলো এখনই নষ্ট হয়ে গেছে।
এছাড়াও লক্ষ্মীপুর সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে স্থানীয় কিছু লোকজন তাদের প্রভাব খাটিয়ে প্রশাসনের নাকের ডগায় এই দানব ট্রাক্টর দিয়ে ব্যাবসা করে যাচ্ছে।

দানব ট্রাক্টর বন্ধ ও দুর্ঘটনা থেকে রেহাই পেতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন স্থানীয়রা।

লক্ষ্মীপুর এলজিইডি’র প্রকৌশলীদের সাথে আলাপ করে জানা গেছে, বর্তমান সরকারের গত ১০ বছরে গ্রামের অধিকাংশ সড়ক পাকা হয়েছে। আর এসব সড়ক খুব দ্রুত নষ্ট হওয়ার পিছনে একমাত্র কারণ হচ্ছে সড়কে ট্রাক্টর চলাচল। কোটি কোটি টাকা খরচ করে সরকার সড়ক নির্মাণ করলেও কয়েক মাসের পাকা সড়ক ভেঙে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। ট্রাক্টর মালিকদের নূন্যতম দেশাত্ববোধ না থাকায় এই ব্যবসা থেকে তারা বিরত হননি।

গ্রাম এলাকার ভুক্তভোগী মহলের দাবী লক্ষ্মীপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন আবার সক্রিয় ভূমিকা পালন করলে সড়কে দানব ট্রাক্টর চলাচল বন্ধ হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//