ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৮ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

করোনায় ব্যবসা বন্ধ:ভাড়া নিয়ে চিন্তায় লক্ষ্মীপুরের ভাড়াটিয়ারা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনা ভাইরাসের সংক্রামক প্রতিরোধে সারাদেশের ন্যায় লক্ষ্মীপুর জেলা শহরসহ পুরো জেলার নির্দিষ্ট কয়েক প্রকারের দোকান ছাড়া প্রায় সব রকমের দোকান পাঠ গত ২৫ মার্চ থেকে বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের কারণে মালিক, শ্রমিক ও কর্মচারীদের ভাইরাস সংক্রমণ এড়াতে দোকান মালিক সমিতি এ সিদ্ধান্ত নিয়েছে। 

২৬ মার্চ থেকে জেলার রামগতি, কমলনগর, রায়পুর এবং রামগঞ্জ উপজেলার অনুমোদিত কিছু দোকান ছাড়া প্রায় সব রকমের দোকানপাঠ বন্ধ রয়েছে।

 

এদিকে লক্ষ্মীপুর জেলা শহরের মসজিদ মার্কেটের দোকানদার মো: জামাল জানান, ২৫ মার্চ থেকে আনুষ্ঠানিক দোকানপাঠ বন্ধ থাকলেও ব্যবসার ওপর হুমকি শুরু হয় মূলত ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই।

পৌর মার্কেটের টেলিকম ব্যবসায়ী স্বপন জানান, মার্কেট পরিচালনা কমিটির নির্দেশে দোকানগুলো বন্ধ রাখে ব্যবসায়ীরা। কিন্ত দোকান বন্ধ রাখলেও বিদ্যুৎ বিল, মার্কেটের সার্ভিস চার্জ ও ভাড়া কিন্ত চলছে। এ ব্যাপারে কোন নির্দেশনা নেই ।

 

এছাড়া লক্ষ্মীপুর শহর, রায়পুর, রামগঞ্জ , কমলনগর এবং রামগতির বিভিন্ন হাট বাজারের বিভিন্ন রকমের ভাড়াটিয়া ব্যবসায়ীরা জানায়, চলতি মাসে ব্যবসার অবস্থা একেবারেই খারাপ।

তারপর আবার এ সপ্তাহে দোকান পুরোই বন্ধ । এতে কর্মচারীদের বেতনসহ দোকানে যাবতীয় ব্যয় বহনে ক্ষতিগ্রস্থ হবেন তারা। ব্যবসায়ীদের দাবী মার্কেট মালিক এবং দোকান মালিকরা যদি ব্যবসায়ীদের স্বার্থে একটু সহযোগিতার হাত প্রসারিত করেন। দোকানদারা সহযোগীতা মূলকভাবে দূর্যোগকালীন সময়ে তাদের ভাড়া মওকুফের দাবি জানান।

এ মাসের ভাড়া মুওকুফে মার্কেট পরিচালনা কমিটির মাধ্যমে মালিকদের কাছে এ দাবি জানান তারা।

অন্যদিকে সরকারি চাকুরীজীবি বাদে অন্যান্য পেশার যে সকল মানুষ বিভিন্ন বাসাবাড়িতে ভাড়াটিয়া হিসেবে থাকছেন, তাদের অনেকেই এখন ঘর থেকে বের হতে পারছেন না। অনেকের আর্থিক সংকটও দেখা দিচ্ছে। তারাও  দূর্যোগকালীন সময়ে তাদের বাড়ি ভাড়া মওকুফ চায়।

এদিকে লক্ষ্মীপুর জেলার দোকানদার ও বাড়ি ভাড়াটিয়ারা যখন ভাড়া নিয়ে দু:চিন্তায় ঠিক একই সময়ে সারাদেশে কয়েকজন বাড়িওয়ালার উদারতার কথা গণমাধ্যমসহ সামাজিক মাধ্যমে প্রকাশিত হয়েছে। তাদের কেউ কেউ বলেছেন, বাংলাদেশের সব বাড়িওয়ালার এই দুর্যোগের সময় ভাড়াটিয়াদের পাশে দাঁড়ানো উচিত।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//