ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় হতে পারে ছয় জেলার করোনা ভাইরাস নির্ণয় পরীক্ষাগার

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

বর্তমান সময়ে বিশ্বব্যাপী সবচেয়ে বড় মহামারির নাম করোনা ভাইরাস। আর এ ভাইরাসে আক্রান্ত কিনা সেটা নির্ণয়ের জন্য কুমিল্লায় তথা আশেপাশের ৫টি জেলায় নেই কোন আধুনিক ল্যাবরেটরি। করোনা ভাইরাস পরীক্ষার একমাত্র বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপন করা যেতে পারে কুমিল্লায় জেলায় । এ জেলার ১৭টি উপজেলার প্রায় ৬০ লাখ মানুষসহ চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া এবং নোয়াখালী, লক্ষীপুর, ফেনীসহ ৬ জেলার প্রায় দেড় কোটিরও বেশী লোকের করোনা পরীক্ষায় ভরসার স্থল হতে পারে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল।

স্বাভাবিক সময়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে জটিল রোগ নিয়ে প্রতিদিনই চিকিৎসা নিতে আসে এই ৬ জেলার রোগাক্রান্ত মানুষ। অনেকেই রোগ নিরাময় শেষে বাড়ি ফিরে যান। রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক নগরী চট্টগ্রামের মাঝামাঝি স্থানে অবস্থান কুমিল্লার। এছাড়া আশেপাশের জেলাগুলোর সাথে সহজ ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা রয়েছে এ জেলার। কিন্তু এখানে করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের পরীক্ষার নেই কোন ব্যবস্থা। তাই অনেকটা বাধ্য হয়েই করোনা পরীক্ষার জন্য এ সকল জেলার রোগীরা ছুটতে হচ্ছে রাজধানী ঢাকা কিংবা চট্টগ্রামের দিকে। এতে বিড়ম্বনার পাশাপাশি অপচয় হচ্ছে সময় আর বাড়ছে ব্যয়। অথচ কুমিল্লায় একটি বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপন করা হলে সহজেই লোকজন অল্প সময়ে পরীক্ষা সেরে বাড়ি ফিরে যেতে পারতো।

একান্ত সাক্ষাৎকারে সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান বলেন, বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপনে অনেক অর্থের প্রয়োজন। এমনিতেই কুমিল্লা একটি বড় প্রশাসনিক জেলা। এ জেলায় স্থাপিত মেডিকেল কলেজ হাসপাতালে বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ৬ জেলাকে কেন্দ্র করে বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি গড়ে উঠতে পারে। এই মেডিকেল কলেজে একটি অত্যাধুনিক ল্যাবরেটরিটি স্থাপন এখন সময়ের দাবি। আমরা এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার মহোদয়ের সাথে কথা বলেছি, তিনিও এতে সায় দিয়েছেন। কুমিল্লায় আধুনিক ল্যাবরেটরি স্থাপনের জন্য উধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। আশা করছি আগামীতে বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি হয়ে যাবে। করোনা পরিস্থিতিতে ডাক্তারদের সুরক্ষার পিপিই পাওয়া গেছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পিপিই সন্তোষজনক সংখ্যায় পাওয়া গেছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//