ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

কৃষকদের থেকে সরাসরি ধান কেনা হবে: মন্ত্রী

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষকরা যাতে কোনোরকম অসুবিধা না পড়েন সেজন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে এবার আগের তুলনায় বোরো ধান কেনার পরিমাণ যেমন বাড়ানো হয়েছে তেমনি সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার বিষয়টিও নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে।

মঙ্গলবার তিনি গণমাধ্যমকে বলেন, বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে কৃষকদের স্বার্থ সুরক্ষায় সরকার কৃষকদের কাছ থেকে ধান কেনার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এক্ষেত্রে যাতে কোনো মধ্যস্বত্বভোগী থাকার সুযোগ নেই। সরাসরি কৃষকদের কাছ থেকেই ধান কেনা হবে। 

কৃষিমন্ত্রী বলেন, কৌশল হিসেবে আগে যাদের কাছ থেকে ধান কেনা হয়েছে এবার তাদের কাছ থেকে কেনা হবে না। গতবার যারা সরকারের কাছে ধান বিক্রির ক্ষেত্রে বঞ্চিত হয়েছেন তারা এবার অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ পাবেন। 

‘এক্ষেত্রে কোনো ধরনের প্রভাব খাটানোর কেউ চেষ্টা করবে না। বিষয়টি কঠোরভাবে মনিটরিং করা হবে। আবার লেনদেন হচ্ছে অ্যাপস এর মাধ্যমে। সুতরাং দুর্নীতির সুযোগ থাকবে না।’

তিনি বলেন, হাওর অঞ্চলে আগাম বন্যার বিষয়টি মাথায় রেখে দ্রুত ধান কাটা চলছে। এরইমধ্যে ৬০ শতাংশ ধান কাটা হয়ে গেছে। বাকিটাও কাটা হয়ে যাবে বলেই তিনি আশাবাদী।

মন্ত্রী আজ নিজে সুনামগঞ্জ এলাকায় গিয়ে ধানকাটা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন বলেও জানান।

তড়িঘড়ি করে ধান কাটার ফলে মানগত কোনো সমস্যা হবে কিনা জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, কৃষকরা এই বিষয়টি ভালোই বোঝেন। তারা নিজেদের স্বার্থেই অপরিপক্ক ধান কাটবেন না। এক্ষেত্রে কৃষকদের সচেতন করার জন্য মাঠ পর্যায়ে অনেকেই রয়েছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//