ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার   ১৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

মামলা দ্রুত নিষ্পত্তিতে ‘ই জুডিসিয়ারি’ প্রকল্প নেয়া হচ্ছে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার দ্রুত নিষ্পত্তি ও বাংলাদেশের বিচার বিভাগ ডিজিটাইজেশন করার লক্ষ্যে চার বছর মেয়াদী ‘ই জুডিসিয়ারি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণের পরিকল্পনা নেয়া হয়েছে। এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় হবে ২ হাজার ৬৯০ কোটি টাকা।

সোমবার সংসদ অধিবেশনে সরকারি দলের এমপি নূর মোহাম্মদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব তথ্য জানান। এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

আনিসুল হক জানান, ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিচারিক কাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ৩৭ জন বিচারপতি এবং অধস্তন আদালতে মোট ৭৬৮ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগ কার্যক্রমের পাশাপাশি ৮৮৬টি নতুন পদ সৃজনের কাজ চলছে। 

তিনি বলেন, ৪৪টি নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সৃজন করে বিচারক নিয়োগ করা হয়েছে। এছাড়া ১৪তম বিজেএস পরীক্ষার মাধ্যমে আরো ১০০ জন বিচারক নিয়োগ দেয়া হবে।

আইনমন্ত্রী সংসদকে আরো জানান, ৭টি সাইবার ট্রাইব্যুনাল সৃজন করা হয়েছে। শিগগিরই ওই ট্রাইব্যুনালগুলোতে বিচারক নিয়োগ করা হবে। গাজীপুর ও রংপুরে চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট আদালত সৃজনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। সরকার দ্রুত মামলা নিষ্পত্তি এবং মামলা সংখ্যা কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি করার কার্যক্রমের অংশ হিসেবে ২৮ হাজার ৯৫৫টি মামলা নিষ্পতি করা হয়েছে। ২০১৯ সালে ২৫ জন বিচারককে জাপান ও চীনে, ৩৯৬ জন বিচারককে ভারতে এবং ৩২৭ জনকে দেশে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরে ৪১ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

জাসদের এমপি বেগম শিরিন আখতারের অপর এক প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, জেলা সদরে অবস্থিত উপজেলা আদালত উপজেলা সদরে স্থানান্তরের কোনো পরিকল্পনা আপাতত নেই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//