ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৮ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

‘বিশ্বমানের ভেন্টিলেটর তৈরি করেছে বাংলাদেশ’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

করোনা মহামারি মোকাবিলায় আইসিটি বিভাগের উদ্যোগে বিশ্বখ্যাত মেডিকেল যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান মেডট্রনিক্স ও ওয়ালটনের কারিগরি সহযোগিতায় দেশেই তৈরি হল বিশ্বমানের পিবি ৫৬০ মডেলের স্পেসিফিকেশনে ‘ডব্লিউপিবি ৫৬০ ভেন্টিলেটর’।

মঙ্গলবার অনলাইন সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। এসময় তিনি স্বল্প সময়ের মধ্যে ভেন্টিলেটর তৈরি করায় ওয়ালটন এবং মেডট্রনিক্সকে ধন্যবাদ জানিয়ে বলেন, এগুলো ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে। তাদের ছাড়পত্র পাবার পরই পরীক্ষামূলক ও বানিজ্যিক উৎপাদনে যাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়ালটনের তৈরি করা ভিন্ন তিন মডেলের তিনটি ভেন্টিলেটরের প্রোটোটাইপ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বুধবার ভেন্টিলেটরগুলো ক্লিনিক্যাল টেস্টের জন্যে স্বাস্থ্য অধিদফতরের কাছে জমা দেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনটি ভেন্টিলেটরের মধ্যে দুটি ওয়ালটনের নিজস্ব মডেল আর একটি করা হয়েছে বিশ্বখ্যাত মেডিকেল ডিভাইস কোম্পানি মেডিট্রনিক্সের নকশা অনুসারে। ডব্লিউপিবি-৫৬০ মডেলের এই ভেন্টিলেটরটি তৈরি করতে মেডিট্রনিক্সের প্রযুক্তিগত সহায়তাও পেয়েছে ওয়ালটন।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিগত দিক দিয়ে ডব্লিউপিবি-৫৬০ মডেলের ভেন্টিলেটরটি খুবই আধুনিক। ভেন্টিলেটরটি মেডিট্রনিক্সের নকশা অনুসারে করা হয়েছে। এছাড়াও তৈরির পুরো প্রক্রিয়ায় তারা এটি পর্যবেক্ষণ করেছে। কিছু যন্ত্রাংশ পেতেও মেডিট্রনিক্সের সহায়তা নিতে হয়েছে।

গত ৩১ মার্চ একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেডিট্রনিক্স তাদের পিবি-৫৬০ মডেলের ভেন্টিলেটরের পেটেন্ট, ডিজাইন ও সোর্স কোড তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কাছে হস্তান্তর করে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ক্লিনিক্যাল টেস্টিংয়ের পরেও আর কোনো পরীক্ষা-নিরীক্ষা বা কোনো সংস্থার অনুমোদন লাগবে কিনা সেটি স্বাস্থ্য অধিদফতর ঠিক করবে।

ওয়ালটনের প্রতিনিধি গোলাম মোর্শেদ বলেন, এফডিএ সার্টিফাইড এ ভেন্টিটেরটির যন্ত্রাংশের যোগান দিচ্ছে মেডট্রনিক। তারা পাঁচটি দেশের ৫টি কোম্পানীর সাথে যৌথ উদ্যোগে উৎপাদনে যাওয়ার ব্যাপারে একমত হয়।  ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত এ ভেন্টিলেটর সংযোজন হবে ওয়ালটনের কারখানায়। এরইমধ্যে ভেন্টিলেটর উৎপাদনের জন্যে যন্ত্রাংশ আমদানির প্রক্রিয়া শুরু হয়েছে। তবে সেসব যন্ত্রপাতি দেশে এসে পৌঁছাতে মে মাসের শেষ নাগাদ লেগে যাবে বলে জানান ওয়ালটনের এই ভেন্টিলেটর প্রকল্প-প্রধান প্রকৌশলী।

বর্তমানে চীন থেকে একটি ভেন্টিলেটর আমদানি করতে খরচ হয় অন্তত সাত লাখ টাকা। আর ইউরোপ থেকে আনতে খরচ হয় ১৮ থেকে ২০ লাখ টাকা।

প্রথম দিকে ওয়ালটন ছাড়াও আরএফএল, মিনিস্টার ও আরো কয়েককটি কোম্পানি এই ভেন্টিলেটর তৈরির বিষয়ে আগ্রহী ছিল। তবে শেষ পর্যন্ত ওয়ালটনই কাজ পায়। অন্যদিকে দেশের আরেক প্রতিষ্ঠান মিনিস্টারও তাদের মতো করে ভেন্টিলেটর তৈরি করছে বলে জানা গেছে।

অনলাইন সংবাদ সম্মেলনে ছিলেন আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, ওয়লটনের ভেন্টিলেটর প্রকল্প প্রধান প্রকৌশলী গোলাম মোর্শেদ, ওয়ালটনের পরিচালক লিয়াকত আলী এবং মেডট্রনিক্সের প্রতিনিধিরা। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//