ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

‘শিগগিরই বিলিয়ন ডলার ছাড়াবে দেশের ওষুধ রফতানি’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, স্থানীয় চাহিদা পূরণ করে বিদেশে ওষুধ রফতানি করছে বাংলাদেশ। গুণগত মানের কারণে বিশ্ববাজারে বাংলাদেশি ওষুধের চাহিদা দিন দিন বাড়ছে। আমরা চলতি বছরের মধ্যে ওষুধ রফতানি আয় বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবো।

শুক্রবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ১২তম এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ওষুধ শিল্পে নতুন প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। এক্সপোতে অনেক প্রতিষ্ঠান আসে নতুন প্রযুক্তি নিয়ে, এতে অভ্যন্তরীণ প্রতিষ্ঠান নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে। ২০০৩ সালে প্রথম ফার্মা এক্সপো শুরু হয়েছিল। এ সময়ে অনেক এগিয়েছে দেশের ওষুধ শিল্প। এ ধরনের এক্সপো নিয়মিত হলে এ শিল্প আরো এগিয়ে যাবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, বাংলাদেশ ওষুধ শিল্প দিনদিন উন্নতি করছে। বর্তমানে বাংলাদেশ ১৪০টি দেশে ওষুধ রফতানি করছে। সরকার ঘোষণা করেছে, এ শিল্প অগ্রাধিকার শিল্প। আমরা আনন্দিত দেশের সর্ববৃহৎ এ এক্সপো আয়োজন করায়। এ এক্সপোর মাধ্যমে এ শিল্প আরো এগিয়ে যাবে।

তিনি বলেন, এক্সপোতে ১৮টি দেশের ৫০০ কোম্পানি অংশগ্রহণ করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত করোনা ভাইরাসের কারণে চায়না থেকে অনেক কোম্পানি অংশগ্রহণ করতে পারেনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ওষুধ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান বলেন, আমাদের ওষুধ বিশ্বমানের। গুণগত মান নিশ্চিত করেই ওষুধ উৎপাদন করা হয়। ফলে অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশ ওষুধ রফতানি করছে।

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হবে আগামী রোববার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এক্সপো।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//