ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দোকানি ছাড়াই চলছে দোকান, অর্থের চেয়ে বিশ্বাস বড়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর’। বিশ্বাসের তেমনি এক নজির সৃষ্টি করেছে এক গ্রামবাসী। কখনো কি শুনেছেন? দোকান খোলা আছে আবার বেচা বিক্রিও চলছে। তবে নেই কোনো বিক্রেতা। অবাক হচ্ছেন নিশ্চয়? এভাবে চললে তো দোকানদারের ব্যবসা লাটে উঠবে! 

 

পণ্যের পাশে দামও লেখা রয়েছে

পণ্যের পাশে দামও লেখা রয়েছে

তবে ভারতের মিজোরাম রাজ্যের সেলিং গ্রামে এবং তার আশেপাশে বসবাসকারী সম্প্রদায়ের জীবনযাত্রা একেবারেই ভিন্ন। সেখানে দোকানদার ছাড়াই চলে দোকান। গ্রামবাসীরা দোকান চালাতে বাড়তি শ্রম এবং সময় নষ্ট না করে। দোকানের সামনেই স্থানীয় কৃষকরা বাঁশ ও কাঠের তৈরি টেবিলের উপর পণ্যের পসরা সাজিয়ে তার উপর মূল্য লিখে রাখা হয়। সেইসঙ্গে অর্থ পরিষোধের জন্য একটি প্লাস্টিকের বোতল বা কৌটাও রাখা হয় ।  

 

পণ্যের পাশে অর্থ রাখার জন্য প্লাস্টিকের কৌটাও রয়েছে

পণ্যের পাশে অর্থ রাখার জন্য প্লাস্টিকের কৌটাও রয়েছে

ক্রেতাদের যার যা প্রয়োজন তা নিয়ে মূল্য সেখানেই রেখে যায়। তাদের নিজেদের সম্প্রদায়ের উপর পুরোপুরি বিশ্বাস এবং আস্থা আছে।ভারতের রাজধানী থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে একটি হাইওয়ে রাস্তার পাশেই আইজল নামে স্থানীয় উৎপাদিত পণ্যের ছোট ছোট দোকান। যেগুলো তৈরি করা হয় কাঠ দিয়ে। তবে এই মানহীন দোকান বিশ্বে সৃষ্টি করেছে মানবতার শিক্ষা।

 

সারি সারি পণ্য রয়েছে দোকানে, নেই কোনো দোকানি

সারি সারি পণ্য রয়েছে দোকানে, নেই কোনো দোকানি

যাত্রীরা তাদের যা প্রয়োজন নিচ্ছে এবং নিজেরাই পণ্যগুলোর আর্থিক লেনদেন সম্পন্ন করছেন। পুরো বিশ্বস্ততার উপরই সেখানকার দোকান চলে। যদি পণ্য কেনার পর তা পরিবর্তনের প্রয়োজন হয় তারও সুযোগ রয়েছে ক্রেতাদের। এজন্য যেখান থেকে সে পণ্যটি নিয়েছিল সেখানে রেখে অন্য পণ্য নিয়ে তার মূল্যও পরিশোধ করতে হয়। এসব নিয়ম অবশ্য গ্রামবাসীর সবার সম্মতিতেই করা হয়েছে।

 

এলাকাবাসীরা

এলাকাবাসীরা

মিজোরামের জনগণ মিজো নামেই পরিচিত। এই সম্প্রদায়ের মানুষেরা কখনো লিঙ্গ বা শ্রেণি বৈষম্য করেনা। এমনকি তাদের একে অপরের প্রতি ঘনিষ্ঠতা নজিরবিহীন। এ কারণেই তারা ভদ্র অনেক জাতি থেকেও আলাদা। তাদের আতিথেয়তা এবং আন্তরিকতার কারণে ‘ত্লামংগাইহনা’ নামে ডাকা হয়। যার মূল অর্থ অতিথিপরায়ণ, সদয়, নিঃস্বার্থ ও সহায়ক। 

 

সাজানো রয়েছে তরমুজ, কিনছেন ক্রেতারা

সাজানো রয়েছে তরমুজ, কিনছেন ক্রেতারা

এ সম্প্রদায়ের মানুষেরা নিজেদের মূল্যবোধের কারণেই ব্যবসায় সাফল্য অর্জন করেছে বলে মনে করেন সবাই। যেখানে বিশ্বাসের সাফল্যের সঙ্গে সততার আদান-প্রদান হয়। তারা যে উদ্দেশ্যে এমন দোকান করেছিলেন, তা সফল হয়েছে। স্থানীয়রাও এতে খুব খুশি। তারা জানান, গ্রাহকরা তাদের কখনোই বিশ্বাস ভঙ্গ করেননি। এমনকি তাদের কোনো কিছুই হারিয়ে যায়নি।  

 

হাইওয়ের পাশেই এসব দোকানের অবস্থান

হাইওয়ের পাশেই এসব দোকানের অবস্থান

দোকানিরা সবাই কৃষিকাজে ব্যস্ত থাকে। তারা বিভিন্ন ধরনের শাকসবজি এবং ফলমূল উৎপাদন করে। দোকানে অলস বসে থাকা শুধু সময় নষ্ট ছাড়া আর কিছুই নয় এমনই ভাবেন তারা। গ্রামবাসীদের একের প্রতি অন্যের বিস্তততা বর্তমান সমাজে এক নজির সৃষ্টি করেছে। এজন্যই দোকানগুলো খোলা থাকে। এ ব্যবস্থায় যেমন কারো অলস বসে থেকে সময় নষ্ট হয় না। অন্যদিকে, সবার প্রতি আস্থা অর্জনও হচ্ছে বলে মনে করেন স্থানীয়রা। 

 

এলাকার সবাই বিশ্বস্ত

এলাকার সবাই বিশ্বস্ত

ভারতের উত্তর-পূর্ব এ রাজ্য তার উষ্ণতা এবং খোলামেলা সংস্কৃতির জন্য বেশ পরিচিত। সারা বছরই সেখানে ভ্রমণের জন্য পর্যটকরা ভিড় করে থাকেন। এছাড়াও মঙ্গোলিয়া, তিব্বত, মায়ানমার এবং নেপালের আশেপাশ থেকে পালিয়ে আসা অনেকেই সেখানে বসবাস করছেন। তারাও গ্রামের নিয়ম মেনেই জীবনযাপন করছেন।  

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//