ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাস্ক পরলেও ঠেকানো যাবে না করোনাকে! তবে উপায়...

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনকে দিন বাড়ছেই। যদিও এই ভাইরাস ধ্বংসকারী কোনো ওষুধ এখনো বাজারে আসেনি। তবে ব্যক্তিগত সুরক্ষা কবজই পারে এই মহামারী ভাইরাস থেকে আপনাকে রক্ষা করতে। 

এজন্য অন্তত ২০ সেকেন্ড হাত ধোয়ার অভ্যাস গড়ুন। মাস্ক পরিধান করা ভালো। তবে মাস্ক কখনো করোনা থেকে আপনাকে রক্ষা করতে পারবে না। কারণ এই ভাইরাসটি খুবই ক্ষুদ্র। অতি সহজেই তা মাস্ক ভেদ করতে পারে। 

হাত ধুতে হবে

হাত ধুতে হবে

তবে যিনি করোনাতে আক্রান্ত হয়েছেন তাকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এতে করে তার হাঁচি, কাশি বা প্রশ্বাসের সঙ্গে মিশে থাকা ভাইরাসটি দ্রুত বের হয়ে ছড়িয়ে পড়বে না। যে কোনো ধরনের দূষণ থেকে বাঁচতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই। 

অনেকেই ধারণা করছেন, করোনা মোকাবিলায় বোধ হয় মাস্কই যথেষ্ট! বিষয়টি মোটেও ঠিক নয়। শুধু মাস্ক পড়ে কখনো করোনা প্রতিরোধ করা সম্ভব নয়। এজন্য প্রয়োজন ব্যক্তিগত সচেতনতা।

মাস্ক পরুন

মাস্ক পরুন

কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন?

১. হাত ধোয়ার বিকল্প নেই। কারণ এই ভাইরাসটি প্রথমে হাতেই আশ্রয় নেয়। অতঃপর হাতের মাধ্যমেই শরীরে ছড়িয়ে পড়ে। এজন্য অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে। 

২. হাঁচি বা কাশির সময় রুমাল বা টিস্যু মুখে নিন। কিংবা হাতের কব্জি দিয়ে নাক, মুখ ঢেকে অতঃপর হাঁচি বা কাশি দিন। এতে করে ভাইরাসটি ছড়িয়ে পড়বে না।

মুখ ঢেকে হাঁচি, কাশি দিন

মুখ ঢেকে হাঁচি, কাশি দিন

৩. মাস্ক ব্যবহার করতে ভুলবেন না যেন! সামান্য হলেও এটি আপনাকে সুরক্ষা দেবে।

৪. ঠাণ্ডা, কাশিতে আক্রান্ত হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

বিদেশ থেকে ফিরে ঘরেই থাকুন

বিদেশ থেকে ফিরে ঘরেই থাকুন

৫. যদি আপনি গত দুই সপ্তাহের মধ্যে চীন, ইরান, ইতালি কিংবা দক্ষিণ কোরিয়া থেকে নিজ দেশে ফেরেন তবে অবশ্যই ১৪ দিন পর্যন্ত ঘরবন্দী থাকুন। অর্থাৎ জনসমাগম রয়েছে এমন স্থানগুলো এড়িয়ে চলুন।

চিকিৎসকের শরনাপন্ন হতে হবে

চিকিৎসকের শরনাপন্ন হতে হবে

৬. সেইসঙ্গে আপনি যদি জ্বর, কাশি, সর্দি, গলা ব্যথা কিংবা নিঃশ্বাস নিতে সমস্যা হয় তবে ঘর থেকে বের না হওয়ায় ভালো। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//