ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার   ২০ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৫ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

করোনা সেরে গেলে আবার কি হয়?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে আতঙ্ক। এখন পর্যন্ত এটি বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৮৮ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।
এরইমধ্যে এ ভাইরাসে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখের বেশি মানুষ। এ ভাইরাস থেকে সুস্থ  হয়েছেন ৯১ হাজার ৯১২ জন। তবে এ ভাইরাস থেকে কি পুরোপুরি সুস্থ হওয়া যায়? একবার সেরে উঠলে কি আবার সংক্রমিত হওয়ার ভয় থাকে? এমন অনেক প্রশ্নই ঘুরে ফিরছে আতঙ্কিত মনে।

সম্প্রতি চীন থেকে কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে কোভিড- ১৯ থেকে সুস্থ হওয়ার পর কিছু লোক আবার অসুস্থ হয়ে পড়েন। তবে এটি স্পষ্ট নয় যে এটি পুনরায় সংক্রমণ নাকি আগের সংক্রমের প্রভাব।

সিয়াটেলের ফ্রেড হাচিনসন ক্যানসার গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা বলেছেন যে ভাইরাসটির ৩০ হাজার অক্ষরের জিনেটিক কোড রয়েছে। যা প্রতি ১৫ দিনে একবার পরিবর্তন হয়। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাদের এ ভাইরাসে নতুন করে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। তবে যারা অন্যান্য রোগে আগে  থেকেই ভুগছেন তাদের আবার সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। 

করোনাভাইরাস প্রতিরোধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার খান। বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার এসময় আপনাকে রক্ষা করবে। ভালোভাবে রান্না করা খাবার খান। আতঙ্কিত  না হয়ে সতর্ক থাকুন।  

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//