ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার   ২০ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৫ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

ওষুধ নয়, কঠিন সাত রোগ থেকে মুক্তি দেবে বেল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

আবহাওয়ার পরিবর্তন খুব তাড়াতাড়ি আমাদের শরীরে প্রভাব ফেলে। এই পরিবর্তনের কারণে ছোট থেকে বড় নানান রোগই দেহে বাসা বাঁধে। রোগ থেকে বাঁচতে মানুষ ওষুধ খেয়ে থাকে।

তবে জানলে অবাক হবেন, এমন কিছু রোগ আছে যার থেকে রক্ষা পেতে ওষুধের প্রয়োজন হবে না। এক ফলেই মিলবে এসব রোগ থেকে মুক্তি। আর সেই ফলটি হচ্ছে বেল। বেল শরীরের জন্য খুবই উপকারী। বেলের রয়েছে হাজারো গুণ। তাই বেলের শরবত খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। য খেতেও বেশ সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক বেলের পুষ্টিগুণ সম্পর্কে-

> কোষ্ঠকাঠিন্য কমাতে ও পেট পরিষ্কার করতে বেল অতুলনীয়। নিয়মিত তিন মাস বেল খেলে এসব রোগ থেকে সহজেই মুক্তি পাবেন।

> আলসারের ওষুধ হিসেবে খেতে পারেন বেল। পাকা বেলের শাঁসে আছে ফাইবার, যা আলসার উপশমে খুবই ভালো কাজ করে। সপ্তাহে তিন দিন খান বেলের শরবত। এ ছাড়া বেলের পাতা সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকাংশে কমে আলসার।

> ডায়াবেটিস কমায় পাকা বেল। বেলে আছে মেথানল নামের একটি উপাদান, যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। তবে শরবত করে নয় বেল খেতে হবে এমনি।

> আর্থ্রারাইটিস ব্যথা ভালো করে বেল। নিয়মিত বেল খেলেই মুক্তি পাবেন আর্থ্রারাইটিসের সমস্যা থেকে।

> বেল এনার্জি বাড়ায়। এনার্জি বাড়াতে তাই বেল খেতে পারেন। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়া বেল মেটাবলিক স্পিড বাড়ায়।

> ব্লাডপ্রেসার নিয়ন্ত্রণে ভালো কাজ করে।

> বেল ক্যানসার প্রতিরোধক। বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান। যা ক্যানসার প্রতিরোধে সহায়ক। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//