ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার   ২০ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৫ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

সকালে গরম পানি পানের অভ্যাস ভালো নাকি খারাপ?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

বেশিরভাগ স্বাস্থ্য সচেতনরাই সকালে খালি পেটে গরম পানি পান করে থাকেন। তবে এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি? ওজন কমানো থেকে শুরু করে এর রয়েছে আশ্চর্যজনক সব উপকারিতা। 

আয়ুর্বেদ এবং প্রাচীন চীনা ওষুধ অনুসারে, এক গ্লাস গরম পানি দিয়ে দিনের শুরু করলে এটি সিস্টেমটিকে পরিষ্কার করে, বিপাককের গতি বাড়িয়ে দেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এক্ষেত্রে গরম পানির তাপমাত্রা হতে হবে ১২০ থেকে ১৪০ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে। তবে চলুন জেনে নেয়া যাক এর স্বাস্থ্য উপকারিতাগুলো- 

> ওজন কমাতে সকালে খালি পেটে গরম পানি পান করতে পারেন। এটি আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে বিকাকের গতি বাড়িয়ে দেবে। এটি আপনার শরীরের ক্যালোরি বার্ণ করতে সহায়তা করবে। ফলে ওজন কমবে। 

> হজমশক্তি উন্নত করতে সকালে এক গ্লাস গরম পানি পান করার বিকল্প আর কিছু নেই। এটি আপনার অন্ত্রকে হাইড্রেট করে পাচনতন্ত্রকে সক্রিয় করে, শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে, কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমায় এবং নিয়মিত অন্ত্রের গতি ঠিক রাখে। এতে খাদ্য হজম আরো সহজ হয়ে যায়। 

> গরম পানি পান করা সাইনাসের মাথাব্যথা কমাতে খুবই উপকারী। গরম পানি জমে থাকা শ্লেষ্মা পরিষ্কার করতে সহায়তা করে। যা সাইনাসের সমস্যা থেকে মুক্তি দেয়। সেইসঙ্গে সাইনাসের মাথাব্যথা কমাতেও সহায়তা করে গরম 

> গরম পানি পান করায় ধমনী এবং শিরাগুলো দেহে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। যা দেহে সঠিক রক্ত প্রবাহে সহায়তা করে। 

> এটি পেশী ব্যথা উপশম করতে সাহায্য করে। সকালে গরম পানি পানে পেশীগুলো শিথিল থাকে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

> শরীরের বিষাক্ত পদার্থগুলো শরীর থেকে বের করে শরীরের ডিটক্সাইফাই করতে সহায়তা করে। আপনি যখন গরম পানি পান করবেন। তখন শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাবে। যার ফলে ঘাম হয় এবং ঘামের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো নির্মূল হয়। 

> সাধারণ ঠাণ্ডা কাশি কমাতে খুবই কার্যকরী গরম পানি। এটি দ্রুত নাক থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে সহায়তা করে। 

> ঋতুস্রাবের ব্যথা কমাতে গরম পানি দুর্দান্ত সমাধান। এসময় সকালে গরম পানি পান করুন। এটি পেটের পেশীগুলোতে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। যা পেশীগুলোকে প্রশমিত এবং শিথিল করতে সহায়তা করে। 

> অকাল বার্ধক্য রোধ করে গরম পানি। খালি পেটে গরম পানি পান করলে তা শরীরের অযাচিত টক্সিন দূর করতে সহায়তা করে। টক্সিনগুলো শরীরে জমে ত্বকের কোষগুলোর স্থিতিস্থাপকতা কমিয়ে দেয়। ফলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে।  

তাই ওজন কমাতে এবং শরীরকে সতেজ ও সুস্থ রাখতে সকালে খালি পেটে এক গ্লাস গরম পানি পান করুন। এটি আপনাকে নানা স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেবে। 

সূত্র: বোল্ডস্কাই

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//