ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিশ্বের ২০টি দেশকে বিনামূল্যে ‘অ্যাভিগান’ দেবে জাপান

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের চিকিৎসায় নিজেদের তৈরি অ্যাভিগান ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল ইতোমধ্যে শুরু করেছে জাপানের ফুজি ফিল্ম। এবার বিশ্বের ২০টি দেশে করোনাভাইরাসের চিকিৎসার জন্য পরীক্ষামূলকভাবে বিনামূল্যে ফ্লু-রোধী ‘অ্যাভিগান’ ওষুধ সরবরাহের পরিকল্পনার কথা জানিয়েছে জাপান সরকার।

সাধারণত, ঠান্ডা-সর্দির চিকিৎসায় ব্যবহৃত অ্যাভিগান ওষুধটি চীনে করোনা চিকিৎসায় ম্যাজিকের মতো কাজ করেছিল। চীনের ট্রায়ালে দেখা যায়, করোনায় আক্রান্ত যেসব রোগীকে ওই ওষুধ দেওয়া হয়েছিল তারা অন্যদের তুলনায় দ্রুত সুস্থ হয়ে ওঠেন। অ্যাভিগানের জেনেরিক নাম অবশ্য ফ্যাভিপিরাভির।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তশিমিসু মোতেগি সংবাদ সম্মেলনে একথা বলেন। পৃথক আরেক সংবাদ সম্মেলনে দেশটির চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োহিশিদে সূগাও একই কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী মোতেগি বলেন, ‘আরও ৩০টি দেশ এ ওষুধ নেওয়ার আগ্রহ দেখিয়েছে। বিষয়টি সরকারের বিবেচনায় আছে।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োহিশিদে সূগা বলেছেন, ‘সরকার অ্যাভিগান ওষুধটির ক্লিনিক্যাল গবেষণায় ইচ্ছুক দেশগুলোর সঙ্গে ব্যাপক পরিসরে এ গবেষণা করতে চায়। তাই জাপান সরকার বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধের অনুরোধ জানানো প্রতিটি দেশকেই তা সরবরাহ করবে।’

বিনামূল্যে অ্যাভিগান পেতে যাওয়া এই ২০টি দেশের মধ্যে রয়েছে, বুলগেরিয়া, চেক রিপাবলিক, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ইরান, সৌদি আরব ও তুরস্ক। দেশগুলোতে ক্লিনিক্যাল টেস্ট চলছে। জাপানের ফুজিফিল্ম তয়োমা ফার্মাসিউটিক্যালস লি.-এর অ্যান্টিভাইরাল ড্রাগ হিসেবে পরিচিত ‘অ্যাভিগান’।

২০১৪ সাল থেকে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে অ্যাভিগান। সম্প্রতি চীন সরকার দাবি করে, এ ওষুধ ‘কোভিড-১৯’ প্রতিরোধে ভাল কাজে দিয়েছে। এরপরই বিশ্বে ওষুধটি নিয়ে তোলপাড় শুরু হয়। অ্যাভিগান কেনা ও বিতরণের জন্য জাপান জাতিসংঘ তহবিলে ১০ লাখ মার্কিন ডলারও দেবে।

গত মাসের শেষদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, তার সরকার নতুন এই ভাইরাসের চিকিৎসা হিসেবে অ্যাভিগানের আনুষ্ঠানিক অনুমোদনের প্রক্রিয়া শুরু করবে। তার এমন ঘোষণার পরপরই তৃতীয় ধাপে ট্রায়াল এবং ২০ দেশকে বিনামূল্যে দেওয়ার ঘোষণা আসে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//