ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

সাধারণ মাস্ককে সার্জিক্যাল বানানোর দারুণ কৌশল!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। দিন দিন বেড়ে চলেছে মৃতের সংখ্যা। ছোঁয়াচে এই ভাইরাস থেকে বাঁচতে তাই তৎপর বিশ্বের সব মানুষ।

সব সময় সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাছাড়া প্রতি ২০ মিনিট পর পর হাত ধোয়ার কথাও জানিয়েছেন। তবে সব মাস্ক কী জীবাণু ঠেকাতে পারে? এর উত্তর না। সবচেয়ে বেশি জীবাণু ঠেকাতে সক্ষম সার্জিক্যাল মাস্ক। সবার এ ব্যাপারে জানা থাকলেও বাজারে সার্জিক্যাল মাস্কের স্বল্পতার কারণে সাধারণ মাস্কই সবাই ব্যবহার করছেন।

তবে সাধারণ মাস্ককে সার্জিক্যাল বানানোর রয়েছে দারুণ কৌশল। যা জানা থাকলে আপনিও অনেকটাই জীবাণুমুক্ত থাকতে পারবেন। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলটি- 

প্রথমে একটি সাধারণ মাস্ক নিন। এবার এটি ব্যবহারের পূর্বে একটি টিস্যু চারভাঁজ করে মাস্কের ভেতরে দিয়ে নিন। এবার মাস্কটি ব্যবহার করুন। এই টিস্যু ব্যবহারের ফলে আপনি সহজেই জীবাণুর আক্রমণ থেকে রক্ষা পাবেন। কারণ টিস্যু এখানে একপ্রকার জীবাণুনাশক ফিল্টার হিসেবে কাজ করবে।ব্যবহারের পর অবশ্যই টিস্যুটি ঢাকনাযুক্ত কোনো বিনে ফেলবেন। এতে জীবাণু ছড়াতে পারবে না। আর আপনিও সুরক্ষিত থাকবেন। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//