ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

ঘরবন্দী সময়টিতেও ঠিক রাখুন ছয় নিয়ম

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে চলছে ভয়ানক মহামারি। করোনার ভয়াল থাবা থেকে রক্ষা পায়নি আমাদের দেশও। ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে সবাই এখন এক প্রকার ঘরবন্দী।

তবে ঘরবন্দী বলে যে অলস সময় কাটাবেন তা কিন্তু ঠিক হবে না। কারণ এতে আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। তাই আতঙ্কের এই সময়ে শারীরিক ও মানসিকভাবে নিজেকে সুস্থ রাখুন। আর ঘরবন্দী থেকেও ঠিক রাখুন ছয়টি নিয়ম। যা আপনাকে মানসিক ও শারীরিক সুস্থতা দিবে। চলুন তবে জেনে নেয়া যাক সে ছয়টি নিয়ম সম্পর্কে- 

সুষম খাবার খান

ঘরবন্দী থেকে অনেকেই আতঙ্কে আছেন। তাই আতঙ্ক নয়, এই সময়ে শারীরিক ও মানসিকভাবে চাঙ্গা থাকা প্রয়োজন। তাই শুধু সুস্বাদু নয়, বরং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম, এমন খাবার বেশি করে খান।

দিনের নিয়ম ঠিক রাখুন

অনেকেই এখন বাসায় বসে অফিস করছেন অথবা ছুটিই কাটাচ্ছেন। তাই স্বাভাবিক নিয়ম থেকে বের হয়ে গেলে শরীর-মনে তার বাজে প্রভাব পড়তে পারে। অতএব শরীরের ঘড়ি ঠিক রাখার জন্য সঠিক সময়ে ঘুম থেকে ওঠা, গোসল করা, খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

ঘুমের ওপর গুরুত্ব দিন

বাসার বাইরে যেতে হচ্ছে না বলে অনেকেই দেরি করে ঘুমাচ্ছেন। আবার দেরিতে ঘুম থেকে উঠছেনও। এই অনিয়ম আপনাকে বিধ্বস্ত করে দিতে পারে। ফলে ঠিক সময়ে ঘুমাতে যান, ঠিক সময়ে উঠুন। ঘুম যাতে পর্যাপ্ত হয়, সেদিকে বিশেষ নজর দিন। সাম্প্রতিক বিভিন্ন গবেষণা বলছে, পর্যাপ্ত ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

নিয়মিত ব্যায়াম করুন

বাসার বাইরে বের না হওয়া মানে স্বাভাবিক হাঁটাচলাও বন্ধ হয়ে যাওয়া। ফলে বাসাতেই ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিন। প্রয়োজনে ইউটিউবের সাহায্য নিয়ে নতুন কিছু যোগাসনও শিখে নিতে পারেন। এতে শরীর থাকবে চাঙ্গা, মনও থাকবে ফুরফুরে।

বিকল্প সামাজিক যোগাযোগ

বাইরে গিয়ে সশরীরে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে না পারলেও অনলাইনেই বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা দিন। তথ্যপ্রযুক্তির এই যুগে আমরা এমনিতেই অনেক বেশি পরস্পরের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত। এর পুরো সুবিধা নেয়ার সময় এখনই।

ঘরবন্দি সময়টা শখের সময়

অনেকের অনেক ধরনের শখ থাকে। কেউ বাগান করতে পছন্দ করেন, কেউ গান গাইতে, কেউবা ছবি আঁকতে। তাই ঘরবন্দি এই সময়ে নিজেকে আরও ঝালিয়ে নিন। লকডাউন শেষ হতে হতে হয়তো আপনি দক্ষ শিল্পী হয়ে উঠতে পারেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//