ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

ত্বকের সব সমস্যার সমাধান করবে আলু!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

প্রত্যেকের রান্নাঘরেই আলু থাকে! আলু তো সবারই প্রিয় খাবার। এটি সব পদের সঙ্গেই বেশ মানিয়ে যায়। এতে রয়েছে নানা পুষ্টিগুণ। তবে জানেন কি রান্নাঘরের এই উপাদানটি রূপচর্চায় কতোটা উপকারী?

অতি সহজেই আলু দিয়ে ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখতে পারেন আপনি। আলুতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও জিঙ্ক। এসব উপাদানসমূহ প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। এতে করে ত্বকের কালো দাগ দূর হয় ও উজ্জ্বলতা বাড়ে। এবার তবে জেনে নিন রূপচর্চার কাজে আলু কীভাবে ব্যবহার করবেন-

> চোখের নিচের কালো দাগ দূর করতে আলুর রসের প্যাক খুব কার্যকর। আলুতে থাকা ভিটামিন সি সানবার্ন বা ত্বকের যে কোনো কালো দাগ ছোপ দূর করতেও কার্যকরী। 

> ত্বকের রুক্ষতা দূর করতে দুধ বা দইয়ের সঙ্গে আলুর পেস্ট মিশিয়ে নিন। এরপর সেই প্যাক লাগিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। এরপর মুখ ধুয়ে নিন। আলুতে থাকা কোলাজেন আপনার ত্বক টানটান ও কোমল রাখবে। সেই সঙ্গে দূর হয়ে যাবে সব মৃত কোষ।

> আলুর রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। এর সঙ্গে এক টেবিল চামচ লেবুর রসও মেশান। তৈলাক্ত ত্বকে ১৫ মিনিট এটি ব্যবহার করলে তেলতেলে ভাব দূর হয়ে যাবে।

> ডিমের সাদা অংশের সঙ্গে আলুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকের মাস্ক হিসেবে ব্যবহার করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

> একটি আলু ও একটি শসা একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে এক টেবিল চামচ বেকিং সোডা ও এক টেবিল চামচ পানি মেশান। ক্লিনজার হিসেবে দারুণ কাজ করবে এটি।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//