ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

ঘরেই তৈরি করে নিন মজাদার ফুচকা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২০  

ফুচকা খেতে কে না পছন্দ করে! নারী পুরুষ সবার কাছেই লোভনীয় একটি খাবার এটি। যদিও বাড়িতে তৈরি করার চেয়ে ফুচকা রাস্তার পাশে বসে খেতেই বেশি পছন্দ করে সবাই! তবে এখন আর কি করার, বাইরে গিয়ে ফুচকা খাওয়ার শখ পূরণের কোনো উপায়ই নেই।

এ কারণে ঘরেই তৈরি করে নিন ফুচকা। এটি অবশ্য বাইরের থেকে আরো স্বাস্থ্যকর হবে। এখন যেহেতু ঘরেই বসে আছেন! তাই নিজেই তৈরি করে নিতে পারেন ফুচকা। খুব সহজে ঝামেলা ছাড়াই বাড়িতেই বানিয়ে নিন ফুচকা। সেইসঙ্গে ফুচকার পুর আর টক বানানোও কিন্তু অনেক সহজ। রইল সঠিক আর সহজ রেসিপিটি-  

ফুচকার জন্য: সুজি আধা কাপ, ময়দা দুই চা চামচ, লবণ স্বাদ মতো, পানি প্রয়োজন মতো, তেল ভাজার জন্য পরিমাণ মতো। 

প্রণালী: সুজির সঙ্গে ময়দা আর লবণ মিশিয়ে নিন ভালোভাবে। এবার অল্প অল্প পানি দিয়ে ডো বানিয়ে ১০ মিনিট রেস্টে রেখে দিন। এখান থেকে অল্প ডো নিয়ে পাতলা রুটি বানিয়ে নিন। এবার ছোট ছোট গোল আকারে কাটুন। করাইতে তেল গরম করে ফুচকা ভেজে তুলে রাখুন। ভাজার সময় অবশ্যই চুলার আঁচ কমিয়ে রাখুন।   

পুর তৈরির জন্য: আলু সিদ্ধ করে ম্যাশ করা এক কাপ, ছোলার ডাল সিদ্ধ আধা কাপ, ধনে পাতা কুচি দুই চা চামচ, বিট লবণ এক চা চমচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ, গোল মরিচের গুঁড়া ১/৪ চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, ভাজা ধনে গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচা মরিচ কুচি স্বাদ মতো, লেবুর রস এক চা চামচ। 

প্রণালী: সব উপকরণ একটি পাত্রে নিয়ে আলুর সঙ্গে ভালোভাবে মেখে নিলেই পুর তৈরি। চাইলে সামান্য তেতুলের রস মিশিয়ে নিতে পারেন। 

টক তৈরির জন্য: তেঁতুল আধা কাপ, ধনে পাতা কুচি দুই টেবিল চামচ, লবণ স্বাদ মতো, লেবুর রস দুই টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরা ও ধনে গুঁড়া আধা চা চামচ করে, বিট লবণ আধা চা চামচ, চিনি এক টেবিল চামচ,পানি পরিমাণ মতো। 

প্রণালী: তেঁতুল পানিতে গুলিয়ে বিচিগুলো ফেলে ছেঁকে নিন। এবার হাঁড়িতে তেতুলের পানি সব উপকরণ দিয়ে জ্বাল করুন। পানি আপনার পছন্দ মতো ঘন করে নিন। নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন। 

ফুচকার ভেতর পুর আর টক দিয়ে শসা, টমেটো, ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন লোভনীয় ফুচকা। প্রিয়জনদের সঙ্গে উপভোগ করুন নিজের তৈরি ফুচকা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//