ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দ্রব্যমূল্য সিন্ডিকেটের কাছে জিম্মি ক্ষুদ্র ব্যবসায়ী ও ভোক্তারা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

লক্ষ্মীপুরের রামগঞ্জে একটি পাইকারী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়ছে  ক্ষুদ্র ব্যবসায়ী ও ভোক্তারা।ওই সিন্ডকেট ব্যবসায়ীরা বিভিন্ন সময়ে বিভিন্ন অযুহাতে পন্য সরবরাহ/ কৃত্রিম সংকট দেখিয়ে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করে দেয় লাগামহীনভাবে।

তারই পরিপেক্ষিতে করোনা ভাইরাসকে কেন্দ্র করে ওই সিন্ডিকেট বিভিন্ন নিত্য পন্যের দাম কয়েকগুন বাড়িয়ে খুচরা ব্যবসায়ী এবং ভোক্তাতের কাছে বিক্রি করছে। এতে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
স্থানীয়রা বলছেন, এ সিন্ডিকেট বিভিন্ন সময়ে নানা অযুহাতে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করে গরীবকে শোষন করে কোটি কোটি টাকা আদায় করে নিচ্ছে । ফলে এলাকা ও স্থানীয় বাজার ব্যবসায়ীরা বাধ্য হয়ে অধিক মূল্যে পন্য বিক্রি করতে হয়। ভুক্তভোগী হয় ভোক্তারা। এ ব্যাপারে ভোক্তা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন।

সূত্রে জানা যায়, সোনাপুর বাজারের সবচেয়ে বড় সিন্ডিকেট ব্যবসায়ী শাহাদাৎ ব্রাদার্স, খালেক মাষ্টার, বলরাম বনিক, শ্রীনাথ বনিক, আনা মিয়া পাটায়ারী, রামগঞ্জ বাজারের রশিদ পাটোয়ারী, মিতালী ষ্টোর, আমিন পাটোয়ারীসহ ৮/১০জন পাইকারী ও খুচরা ব্যবসায়ীর সিন্ডিকেট রামগঞ্জ উপজেলার মুদী ব্যবসা নিয়ন্ত্রন করে থাকে। তাদের থেকে বিভিন্ন বাজার ও মহল্লার ব্যবসায়ীরা মালামাল ক্রয় করে ভোক্তাদের কাছে বিক্রি করে থাকে। এ সব সিন্ডিকেট ব্যবসায়ীরা  বিধি লঙ্গন করে অধিক পরিমান মালামাল মজুত করে বাজারে কৃত্রিম সংক্রট সৃষ্টি করে। পরে তারা তাদের ইচ্ছামত দাম বৃদ্ধি করে তা বিক্রি করে।

নাম প্রকাশ না করা শর্তে একজন ঔষধ ব্যবসায়ী বলেন সোনাপুর বাজারে সবচেয়ে বড় সিন্ডিকেট ব্যবসায়ী হলেন শাহাদাৎ ব্রাদার্স। তারাই সোনাপুর এবং রামগঞ্জের পুরো সিন্ডিকেট নিয়ন্ত্রন করে থাকেন।

সোনাপুর বাজারে আসা আনোয়ার,পারভেজ, মানিক , নাছিমা বেগম, সাফিয়া বেগমসহ কয়েকজন ক্রেতা জানান, চালের দাম বস্তা প্রতি বৃদ্ধি ৪/৫শত টাকা, পেয়াজ ৩০ থেকে ৪০ টাকা, রসুন ৩০ টাকা। এভাবে সকল প্রকারের মালামাল কেজি ২০ থেকে ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। অর্থশালী লোকদের কোন সমস্যা না হলেও শ্রমিক, গরীব অসহায়দের অবস্থা খারাপ হয়ে পড়ছে।
তারা আরো বলেন , করোনা ভাইরাস বর্তমান সময়ের এ মহামারিকে পুঁিজ করে যারা দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করছে , আল্লাহ তাদের বিচার করবে।

উপজেলার এক নারী পরিচ্ছন্ন কর্মী ক্ষোভের সাথে আমাদের প্রতিনিধিকে জানান, মানুষের কাছে হাত পেতে এক বস্তা চাল কিনেছি তিন মাসে। ১৩শ টাকার সে চালের বস্তা ১৯শ টাকা। আমরা গরীব মানুষ, খাবো কি। গরীব মানুষ কি না খেয়ে মরে যাবো?

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ী জানান, আমরা পাইকারী ব্যবসায়ীদের নিকট থেকে মালামাল কিনে খুচরা বিক্রি করে থাকি। ওই সমস্ত পাইকারী ব্যবসায়ীরা যে মূল্য ধরে , আমরা তা থেকে সামান্য লাভে ক্রেতাদের নিকট বিক্রি করছি। কিন্তু প্রশাসন তাদের ব্যাপারে কোন ব্যবস্থা গ্রহন না করে আমাদেরকে ভ্রাম্যমান আদালত দিয়ে জেল জরিমানা করেন। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, চাল, ডালসহ দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করে বিক্রি করার বিষয়ে আমার  কাছে অনেকগুলি অভিযোগ আসে। ইতোমধ্যে সোনাপুর বাজারে অভিযান পরিচালনা করে বেশী দামে দ্রব্যমূল্য বিক্রি করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে ৩৩হাজার টাকা জরিমানা করি। আজকেও দুপুরের পর অভিযানে বের হবো। জনস¦ার্থে  এ অভিযান অব্যাহত থাকবে।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//