ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

করোনভাইরাস থেকে সুরক্ষায় স্মার্টফোন ও ল্যাপটপ নিয়ে পরামর্শ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

সারাবিশ্ব কাঁপছে করোনা আতঙ্কে। এরইমধ্যে বাংলাদেশসহ এ ভাইরাস বিশ্বের প্রায় ১৮৮ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ মহামারিতে প্রাণ হারিয়েছে ১১ হাজারেরও বেশি মানুষ। এখন পর্যন্ত সচেতনতা ছাড়া এর কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।
করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়াও স্বাস্থ্য বিশেষজ্ঞরা দিচ্ছেন নানা পরামর্শ। এ থেকে বাঁচার একমাত্র উপায় হাত ধোয়া। 

এ ভাইরাস হাতের মাধ্যমে চোখ, নাক ও মুখ দিয়ে শরীরে প্রবেশ করে। করোনাভাইরাসটি চর্বির মতো। এটি এক জায়গায় অনেকক্ষণ বেঁচে থাকতে পারে। এটি থেকে আপনার স্মার্টফোন ও ল্যাপটপও সুরক্ষিত নয়। জানেন কি? আপনার স্মার্টফোন ও ল্যাপটপের দ্বারাও করোনায় সংক্রমিত হতে পারেন আপনি।  

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জানিয়েছেন, মোবাইল ফোনে চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। তাই আপনার মোবাইল ফোন বা ল্যাপটপই হতে পারে আপনার করোনা সংক্রমণের ঝুঁকি। 

তাই জেনে নিন করোনা থেকে সুরক্ষায় স্মার্টফোন ও ল্যাপটপ নিয়ে পরামর্শ- 

> একই পকেটে স্মার্টফোন ও রুমাল রাখবেন না। এতে আপনার ডিভাইসে থাকা জীবাণু রুমালের মাধ্যমে সহজে মুখে যেতে পারে। 

> ফোনে কথা বলতে সরাসরি ফোন কানে ধরার বদলে হেডফোন ব্যবহার করতে পারেন। এতে ভাইরাস ফোন থেকে মুখে পৌঁছাবে না। 

> যে ল্যাপটপ বা কম্পিউটার একাদিক ব্যক্তি ব্যবহার করেন, তা যতটা সম্ভব এড়িয়ে চলুন। 

> আপনার স্মার্টফোন যদি আইপি ৬৮ মানের বা পানিরোধী হয়, তবে তা সাবান পানি দিয়ে পরিষ্কার করুন। 

> এছাড়াও হ্যান্ড স্যানিটাইজার দিয়েও ভালোভাবে মুছে নিতে পারেন। 

> ফোন বা ল্যাপটপ পরিষ্কারের আগে তা অবশ্যই বন্ধ করে নিন।  

> ল্যাপটপ ব্যবহারের আগে টিস্যুতে হ্যান্ড স্যানিটাইজার নিয়ে তা ভালোভাবে সব জায়গায় মুছে পরিষ্কার করুন।

> আপনার ব্যবহৃত হেডফোনটি ব্যবহারের আগে অবশ্যই পরিষ্কার করে নিন।  

> ফোন বা ল্যাপটপ পরিষ্কারের পর অবশ্যই আপনার হাত সাবান পানি দিয়ে ভালোভাবে জীবাণুমুক্ত করে নিন। 

> দিনে অন্তত একবার এই ডিভাইসগুলো পরিষ্কার করে নিন। 

> অসুস্থ বা সন্দেহভাজন কারো ডিভাইস স্পর্শ বা ব্যবহারের আগে সতর্ক থাকুন। সেইসঙ্গে নিজের ব্যক্তিগত ডিভাইস অন্যকে ব্যবহার করতে দেয়া থেকে বিরত থাকুন।  

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//