ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

থ্যাংক ইউ ক্যাপ্টেন মাশরাফি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের আধুনিক ক্রিকেটে এক নবদিগন্তের সূচনাকারী। একজন মাশরাফিতে বদলে গেছে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের আমূল চেহারা। ২০০১ সালের  ৮ নভেম্বর, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নড়াইল এক্সপ্রেসের। শুরুতেই বোঝা গিয়েছিল, এই তারকার হাতেই বাংলাদেশের ক্রিকেটের আগামী দিনগুলো পরিচালিত হবে। এরপর গত ২০ বছরে আমাদের প্রত্যাশার সঙ্গে মিলে নিজের গুণেই হয়ে উঠলেন তিনি বাংলাদেশের ক্রিকেটের প্রতীক।

দলের সবার প্রত্যাশামত ২০০৯ সালে দেশীয় ক্রিকেটের সব সংস্করণেই নেতৃত্বের দায়ভার পেয়েছিলেন। কিন্তু ইনজুরিতে আক্রান্ত হয়ে  সেই গৌরবটা ঠিকমতো উদ্‌যাপন করতে পারেন নি তিনি। চোটে জর্জর হয়ে অধিনায়কত্ব থেকে সরে যেতে হয় তাঁকে।
একজন ক্রীড়াবিদের হাঁটুতে ২ বারের বেশি যদি অস্ত্রোপচার করা হয়, তাহলে তার নাকি আর খেলার মতো সামর্থ্যই থাকে না। চিরদিনের জন্য চলে যেতে হয় মাঠের বাইরে; কিন্তু মাশরাফি বিন মর্তুজার কথা কী বলবেন? ছোট-বড় মিলিয়ে তাঁর হাঁটুতে অন্তত ১১ বার অস্ত্রোপচার করা হয়েছে। তবুও দিব্যি খেলে গিয়েছেন বাংলাদেশ দলের রঙিন জার্সির অধিনায়ক। 

২০০১ সালের নিউজিল্যান্ড সফরে প্রথম ইনজুরিতে পড়েন মাশরাফি, ২০০৩ সালে বিশ্বকাপে ২য় বারের মত, সে বছরেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে বোলিংয়ের সময় ৩য় বারের মত ইনজুরিতে পড়ে অস্ত্রপোচারে বাধ্য হন তিনি। এরপর থেকে পুরো ক্যারিয়ারে ইনজুরিতে পড়া, অস্ত্রপোচার শেষে বারবার ফিরে আসা যেন নিয়তি হয়ে দাঁড়ায় মাশরাফির জন্য। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ মিস করেছিলেন তিনি। ভক্ত হিসেবে ক্যাপ্টেন ম্যাশের জন্য আমাদের সবচেয়ে বড় দুঃখ ছিল এই অঘটনটি।  
২০১৪ সালে দ্বিতীয়বারের মত অধিনায়কত্বের দায়িত্ব পান তিনি। দায়িত্ব পাওয়ার পর থেকেই অধিনায়কত্ব আর নিজের বোলিং পারফরম্যান্স দিয়ে বদলে দিয়েছেন এদেশের ক্রিকেট।

এখন পর্যন্ত ৮৮টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এর মাঝে গত ৬ মার্চ, জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের মাধ্যমে মোট ৫০ বার দলকে বিজয়ী করেছেন তিনি। সাফল্যের হার ৫৬.৩২%
২০১৪ সাল থেকে নড়াইল এক্সপ্রেসের অধীনে ১৬টি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মাঝে টাইগাররা সিরিজ জিতেছে ১১টি। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল- ২০১৫ সালে প্রথমবারের মত ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়।যা বিশ্ব ক্রিকেটে বাংলাদেশকে অন্য উচ্চতায় নিয়ে যায়।

মাশরাফির সময়ে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজ খেলেছে ৩টি। এর মধ্যে গত বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রি-দেশীয় সিরিজের শিরোপা জিতে প্রথমবারের মত বহুজাতিক কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। 
অধিনায়ক মাশরাফির অধীনে প্রথমবারের মত ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হয় টাইগাররা। এর মাধ্যমে আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে নিজেদের সেরা ৮-এ তুলে ক্রিকেটের ‘এলিট’ টুর্নামেন্ট চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনেও বড় সাফল্য তাঁর। 

২০১৭ সালে অনুষ্ঠিত সেই চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনালে এবং ২০১৮ এশিয়া কাপে তাঁর অধীনেই রানার্সআপ হয় বাংলাদেশ।
নড়াইল এক্সপ্রেসের মূল কাজ ছিল বোলিং। দলপতি হিসেবে ৮৮ ইনিংসে ১০২ উইকেট শিকার করেছেন তিনি। পাশাপাশি ব্যাট হাতে ক্যাপ্টেন মাশরাফি নেমেছেন ৫৮ ইনিংসে। ৯০.৫৯ স্ট্রাইক রেটে করেছেন মোট ৫৭৮ রান।

অধিনায়কত্বের ইতি টানলেও ক্যারিয়ার ইতির ঘোষণা দেননি মাশরাফি। খেলে যেতে চান দলের এক সাধারণ সদস্য হয়ে। অগণিত টাইগার ভক্তের প্রত্যাশা, আরও অনেক দিন জাতীয় দলের জার্সিতে খেলবেন চিত্রা পাড়ের ছেলেটি । কলার উঁচু করে দৌড়ে এসে বল ছুঁড়বেন,  শিকার করবেন উইকেট, এই প্রত্যাশা...

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//