ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

অ্যানড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম আনছে ফেসবুক

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

অ্যানড্রয়েডের ওপর আর পুরোপুরি নির্ভরশীল থাকতে চায় না ফেসবুক। নিজেরাই ‘ফেসবুক ওএস’ নামের অপারেটিং সিস্টেম উন্নয়ন করছে। সামাজিক মাধ্যমটি প্রাথমিকভাবে তাদের স্মার্ট স্পিকার ও অকুলাস ভিআরে ব্যবহার করবে এই অপারেটিং সিস্টেম।

ফেসবুকের এমন সিদ্ধান্ত নেয়ার নেপথ্যে দুই প্রতিষ্ঠানের সম্পর্ক দায়ি নয়। বরং গুগলের সঙ্গে ভালো সম্পর্ক থাকার সময়েই নিজেদের জায়গাকে পাকাপোক্ত করছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট (হার্ডওয়্যার) অ্যান্ড্রু বসওর্থ বলেন, বাজারের প্রতিযোগী হিসেবে ফেসবুক সবার চেয়ে আলাদা হয়ে এগিয়ে যাবো, এমনটা আমরা মনে করি না। তবে পরবর্তী প্রজন্ম আমাদের জন্য একটা জায়গা রাখবে, এটা নিশ্চিত করতে চাই। আমরা নিজেদের উন্নয়নে কাজ করছি।

ফেসবুকের অপারেটিং সিস্টেম জেনারেল ম্যানেজার মার্ক লুকোভস্কির নেতৃত্বে ওএসটি উন্নয়ন করা হচ্ছে। তিনি এর আগে ১৯৯০ সালে উইন্ডোজ এনটির কো-অথর ছিলেন। এরপর তিনি বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানে কাজ করেছেন। এর মধ্যে কয়েক বছর গুগলে, ভিএমওয়্যারে কাজ করেছেন।

চলতি বছরের আগস্টে অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণা দেয় হুয়াওয়ে। চীনা প্রযুক্তি জায়ান্টটি গুগলের অ্যানড্রয়েডের বিকল্প হিসেবে বাজারে নিজেদের হারমনি অপারেটিং সিস্টেম এনেছে। হুয়াওয়ের সঙ্গে গুগলের সম্পর্ক অবনতির কারণে সেটি নিয়ে আসে। তবে  মোবাইল ফোনে হারমনি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে শুরু করেনি।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//