ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আপনার চাকরি সুরক্ষিত নাকি অনিশ্চিত! বুঝে নিন এই উপায়ে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

প্রাইভেট সেক্টরে চাকরিজীবি অধিকাংশ মানুষই নিজের চাকরি নিয়ে অনিশ্চয়তায় ভোগেন। চাকরি থাকা না থাকা নিয়ে এই ভাবনায় অনেকেই দুশ্চিন্তায় থাকেন। কিন্তু জানেন কি, চাকরি থাকবে নাকি থাকবে না সেটা আগে ভাগে জানা সম্ভব।

তবে তার জন্য কয়েকটা দিকে লক্ষ্য রাখা জরুরি। চাকরিতে অনিশ্চয়তা তৈরি হয় কিছু কারণের জন্য। সেই কারণগুলোই আপনাকে বুঝতে সাহায্য করবে চাকরি থাকবে নাকি থাকবে না। চলুন তবে জেনে নেয়া যাক কারণগুলো-

বেতন বেশি হলে ঝুঁকিও বেশি
সংস্থার বা দেশের আর্থিক অবস্থা খারাপ হলে প্রতিষ্ঠান খরচ কমানোর কথা ভাবতে শুরু করে। তখনই কর্মী ছাঁটাই হয়। অর্থাৎ বেতন-ভাতা সংক্রান্ত খরচ কমানোর পথ বেছে নেয় প্রতিষ্ঠান।

পরিস্থিতি এমন হলে যে কোনো প্রতিষ্ঠানের বেশি বেতনভোগী কর্মীরাই বাড়তি ঝুঁকিতে থাকেন। কারণ একজন ঊর্ধ্বতন কর্মকর্তার যা বেতন তাই দিয়ে একাধিক কর্মীকে বেতন দেয়া সম্ভব। তাছাড়া একাধিক কর্মীর তুলনায় একজনকে ছাঁটাই করার ঝামেলাও কম।

দলে বেশি সদস্য
একাধিক বিভাগ নিয়ে গঠিত হয় একটি প্রতিষ্ঠান। যেকোনো বড় প্রতিষ্ঠানে একটি বিভাগের আওতায় একাধিক কর্মী দল থাকে। এমনই কোনো বিভাগের কর্মী দলে যদি প্রয়োজনের তুলনায় বেশি লোক থাকে তা হলে সেই দল থেকে ছাঁটাইয়ের ঝুঁকি বাড়ে।

খরচ বাঁচাতে পুরো দল বা বিভাগ বন্ধ করতে চায় না কোনো প্রতিষ্ঠান। ফলে দলের সদস্য সংখ্যা কমানোর কথা ভাবতে শুরু করে প্রতিষ্ঠান। কোনো বড় দল যদি প্রত্যাশা মতো ফল দিতে না পারে তা হলে সেখান থেকে কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনাও বাড়ে।

আউটসোর্সিং
যেকোনো প্রতিষ্ঠান চায় খরচ কমাতে। অফিসের এমন কোনো কাজ যেটা করার জন্য সংশ্লিষ্ট লোক রাখা হয়েছে, সেটি বাইরে থেকে কম খরচে করা গেলে প্রতিষ্ঠান সেই দিকে আগ্রহী হয়। এই পদ্ধতিকেই বলা হয় আউটসোর্সিং।

এই পদ্ধতিতে কাজ করালে আর্থিক দিক থেকে সাশ্রয় তো হয়ই, বেশ কিছু বাড়তি সুবিধাও পায় প্রতিষ্ঠান। অফিসে আপনি যে কাজটা করেন সেটা যদি আউটসোর্সিং-এর যোগ্য হয় তা হলে আপনার চাকরি হারানোর ঝুঁকি রয়েছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//