ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আসছে পূজায় মিষ্টি খান চিনি ছাড়াই

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

পূজা মানেই নানা পদের মিষ্টি। মিষ্টি ছাড়া পূজাই হয় না। তাইতো পূজাবাড়ি ও মন্দিরে মিষ্টি থাকতে বাধ্য। কিন্তু ডায়াবেটিসের জন্য বা যারা ডায়েটে আছেন তাদের জন্য মিষ্টি না খেতে পারাটা অনেক কষ্টের।

তাই আপনাদের জন্যই আজকের রেসিপি। বাড়িতেই বানিয়ে ফেলুন চিনি ছাড়া মিষ্টি, সঙ্গে উপভোগ করুন পূজার আনন্দ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ক্ষীর, দুধ, ছোট এলাচের গুঁড়া, প্রয়োজন মতো সুগার ফ্রি, কাজুবাদাম, পেস্তা, কেশর এবং গোলাপ জল।

প্রণালী: প্রথমে একটি নন স্টিকের প্যান নিন। এবার তাতে ক্ষীর দিয়ে দিন। হালকা আঁচে তা নাড়তে থাকুন। ক্ষীরের মধ্যে একটু করে দুধ ঢালতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত ক্ষীর নরম হয়ে যাচ্ছে, ততক্ষণ তা নাড়তে থাকুন।

এবার একটি বাটিতে কেশর নিন। গরম দুধে কেশর মিশিয়ে নিন। এবার কড়াইতে গরম ক্ষীরের মধ্যে কেশর দিয়ে দিন। সঙ্গে দিন প্রয়োজনমতো সুগার ফ্রি। ভাল করে নেড়ে ওই মিশ্রণে ছোট এলাচের গুঁড়া দিয়ে দিন। তারপর অল্প কাজু বাদাম, পেস্তা দিয়ে নাড়ুন। গ্যাস বন্ধ করে গরম ক্ষীরের মিশ্রণটিকে কড়াই থেকে অন্য পাত্র ঢেলে নিন।
 
ক্ষীর ঠান্ডা হয়ে জমাট বাঁধা পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে যাওয়ার পর একে একে মিষ্টির আকারে তৈরি করে নিন। মিষ্টিগুলোকে আরো লোভনীয় করার জন্য কাজু এবং পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। সুগার ফ্রি এই মিষ্টি এই পূজাতে আপনার বাড়ির ডায়াবেটিস সদস্যের মুখে হাসি ফোটাবেই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//