ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

উপকূলে সম্ভাবনাময় কেওড়া চাষ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

বরগুনার পাথরঘাটায় বিষখালী ও বলেশ্বর নদীর সঙ্গে সাগরের মোহনায় গড়ে উঠছে হরিণঘাটা ও লালদিয়া বন। বনের পূর্ব প্রান্তে সমুদ্র সৈকতের পাশাপাশি নজর কাড়ে সবুজ কেওড়া গাছ।

এ বনাঞ্চলের সবচেয়ে উঁচু গাছ কেওড়া। এ গাছ প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় এলাকার রক্ষাকবচ হিসেবে পরিচিত। সম্ভাবনাময় এ ফল রফতানি করে রাজস্ব আয় বাড়ানো সম্ভব।

কেওড়া উপকূলীয় অঞ্চলের অতি পরিচিত ফল। সুন্দরবনের সহজলভ্য কেওড়া ফল স্বাস্থ্যের জন্য উপকারী। সবুজ রঙের ফলের উপরের অংশের স্বাদ টক। এতে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে। কেওড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কোলেস্টেরল ও চর্বি কমায়।

অনেকটা ডুমুরের মতো, কাঁচাও খাওয়া যায়। এছাড়া কেওড়ার চাটনি, টক আর ডাল উপকূলীয় মানুষের পছন্দের খাবারের মধ্যে অন্যতম। উপকূলের অনেক পরিবারে চুলো জ্বলে কেওড়া বিক্রি করে পাওয়া অর্থে।

সুন্দরবনে উৎপন্ন মধুর একটা বড় অংশ আসে কেওড়া ফুল থেকে। এ গাছটি হয়ে উঠতে পারে লবণাক্ত ও কর্দমাক্ত জমির বিশেষ ফসল। এ গাছ উপকূলীয় মাটির ক্ষয় রোধ করে, উর্বরতা বাড়ায়।

 

লালদিয়া কেওড়া বন

লালদিয়া কেওড়া বন

কেওড়া ফল রফতানির ব্যবস্থা করা হলে রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি কর্মসংস্থান হবে উপকূলের হাজারো নিম্নবিত্ত মানুষের। সুন্দরবন ও বঙ্গোপসাগর পাড়ের অনেক মানুষ কেওড়াকে সম্ভাবনাময় ফল হিসেবে দেখছেন। অনেক দরিদ্র পরিবার এ ফল আহরণ ও বিক্রি করে সচ্ছল হয়েছে। প্রতি বছর বর্ষা মৌসুমে পাথরঘাটা থেকে প্রচুর কেওড়া ফল বিক্রি হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সেলের এক গবেষণায় দেখা গেছে, কেওড়া ফলে রয়েছে ১২% শর্করা, ৪% আমিষ, ১.৫% ফ্যাট, ভিটামিন সি। কেওড়া ফল পলিফেনল, ফ্লাভানয়েড, অ্যান্থোসায়ানিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, আনস্যাচুরেটেড ওমেগা ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। এ ফল শরীর ও মনকে সতেজ রাখার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধেও কার্যকর। চায়ের মত এ ফলটিতে ক্যাটেকিনসহ বিভিন্ন ধরনের পলিফেনল রয়েছে।

বন বিভাগের পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, জোয়ার-ভাটা হয় এমন চরভরাটি জমিতে বাণিজ্যিকভাবে কেওড়া চাষ করা হলে পরিবেশ ও বন্যপ্রাণি সংরক্ষণের পাশাপাশি জ্বালানি কাঠ-ফল বিক্রি ও রফতানি করা সম্ভব। এতে সুন্দরবন ও বঙ্গোপসাগর পাড়ের মানুষের জীবনযাত্রা ও অর্থনীতির উন্নয়ন হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//