ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

এই পদ্ধতিতে খাবার টাটকা থাকবে তিন বছর

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১ অক্টোবর ২০১৯  

ধরুন, মঙ্গলে আপনার পরিচিত কেউ যাচ্ছে। যাওয়ার সময় আপনি তার হাতে কিছু খাবার ধরিয়ে দিয়ে বললেন, পৌঁছে খেয়ে নিও। কিন্তু বাস্তবে ভাবছেন, ততদিন খাবার ঠিক থাকবে তো? সম্প্রতি বিজ্ঞানীরা খাবার টাটকা রাখার এক উপায় উদ্ভাবন করেছেন। এই পদ্ধতিতে কিছু খাবারের আয়ুকাল অন্তত তিনগুণ বেড়ে যাবে।

মঙ্গলে নভোচারীরা যেতে প্রায় নয় মাস সময় লাগবে। এ পদ্ধতির ব্যবহার করা হলে তারা খাবার নিয়ে তেমন সমস্যায় ভুগবেন না। নতুন এ কৌশলে মেটাল অস্কাইডের প্রলেপ দেয়া প্লাস্টিক প্যাকেটে মাইক্রোওয়েভসহ থারমাল স্টেরিয়ালাইজেশন ব্যবহার করা হয়েছে। এতে করে অঙিজেন বা অন্য গ্যাস ওই প্যাকেটে ঢুকতে পারেনি। আর তাই দীর্ঘদিন খাবার টাটকা থেকেছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক এই সাফল্য অর্জন করেন। মূলত নভোচারী ও সামরিক বাহিনীর লোকদের জন্য খাবার সংরক্ষণের লক্ষ্যেই কাজ শুরু করেন তারা। বর্তমানে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় প্লাস্টিক প্যাকেটে খাবার সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত ঠিক থাকে। এক্ষেত্রে বিজ্ঞানীরা তাদের নব উদ্ভাবিত কৌশলে দেখিয়েছেন কিভাবে ম্যাকারনি ও চিজ তিন বছর পর্যন্ত অক্ষত থাকবে।

নাসা মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর লক্ষ্যে ৫ বছরের জন্য খাবার অক্ষত রাখার উপায় খুঁজছে। আর সে লক্ষ্যেই গবেষকরা নতুন এই গবেষণা চালিয়েছেন। এখন বিভিন্ন রান্নার উপকরণ নিয়ে গবেষণা করছেন তারা, যাতে খাবার ৫ বছর পর্যন্ত টাটকা রাখা যায়। শুধু নাসাই না, মার্কিন সেনাবাহিনীর প্রয়োজনে তাদের জন্যেও দীর্ঘমেয়াদি টাটকা খাবার সংরক্ষণের আলোচনা চালাচ্ছেন গবেষকরা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//