ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এক ল্যাপটপে দুই পর্দার চমক

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

একটি নয়, ল্যাপটপ খুলে বসলেই চোখ চলে যাবে দুটি পর্দায়, আর দুটোই অত্যাধুনিক ফোরকে প্রযুক্তিসম্পন্ন। দুই পর্দা দিয়ে এক সঙ্গে করা যাবে নানা ধরনের কাজ। আধুনিক ফিচারসম্পন্ন ‘জেনবুক প্রো ডুয়ো’ বাজারে এনেছে তাইওয়ানের কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আসুস।

কন্টেন্ট, গ্রাফিক্স, মিউজিক, গেমিংসহ বিশেষ করে যারা মাল্টিটাস্কিং নিয়ে কাজ করেন, তাদের জন্য জেনবুকের নতুন এই সংস্করণ এসেছে বিশাল চমক হয়ে।

নতুন কী থাকছে আসুসের নতুন ল্যাপটপে

ডুয়াল ডিসপ্লে: জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপটির ১৫.৬ ইঞ্চির মূল পর্দা ফোরকে ও এলইডি প্যানেল সম্পন্ন। ৩৮৪০x২১৬০ ফোরকে ইউএইচকে মেইন ডিসপ্লের পাশাপাশি এতে রয়েছে ৩৮৪০x১১০০ ফোর স্ক্রিনপ্যাড প্লাস ফোরকে রেজ্যুলেশনের পর্দা। তাই এতে ছবি ও ভিডিও সম্পাদনা করা যাবে আরো নিখুঁতভাবে। ‘মাল্টি টাস্ক’ বা এক সঙ্গে একাধিক কাজ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। মূল পর্দায় কোনো ছবি বা ভিডিও সম্পাদনা করার সময় একই সময় স্ক্রিনপ্যাড প্লাসে গান চালানো, হিসাব-নিকাশ, ছবি আঁকা চালিয়ে যাওয়া যাবে অনায়াসে। কি-বোর্ডের ওপরে থাকা পর্দাটিতে একসঙ্গে চালানো যাবে একাধিক অ্যাপ, যা বাড়িয়ে দেবে কাজের গতি। ভিডিও এডিটিং, কোডিং এবং আর ডিবাগিং করা যাবে খুব সহজে। গেম ইনফরমেশন, ডিস্কর্ড, চ্যাটবক্স এমন আরো লাইভস্ট্রিমিং অ্যাপস স্ক্রিনপ্যাডে রেখে গেম খেলা যাবে এই ল্যাপটপে। যাদের কাজে একের বেশি স্ক্রিনের প্রয়োজন হয় তারা অনায়াসে ব্যবহার করতে পারেন আসুস জেন বুক প্রো ডুয়ো ।

 

আসুস জেনবুক প্রো ডুয়ো

আসুস জেনবুক প্রো ডুয়ো

সিপিইউ: কোর আই নাইন প্রসেসর সমৃদ্ধ জেনবুক প্রো ডুয়ো’র ভেতরের আটটি হাইপার-থ্রেডেড কোর (২.৬ গিগাহার্টজ বেজ স্পিড) এর গতিকে আরো বাড়িয়ে দেয়। এই গতি সর্বোচ্চ ৪.৫ গিগাহার্টজ পর্যন্ত যেতে পারে। ইনটেল কোর আই নাইন থেকে শুরু করে কোর আই সেভেন বা কোর আই ফাইভ পর্যন্ত প্রসেসর সহ পাওয়া যাবে ল্যাপটপটি।  

র‌্যাম ও স্টোরেজ: আসুস জেনবুক প্রো ডুয়ো’তে ৩২ জিবি হাইস্প্রিড ২৬৬৬ মেগাহার্টজ র‌্যাম ব্যবহার করা হয়েছে। যেকোনো সফটওয়্যার সহজে কাজ করবে ল্যাপটপটিতে, কারণ এর এক টেরাবাইট এসএসডি যেকোনো অ্যাপ্লিকেশনকে দ্রুত পরিচালনা করাতে পারদর্শী।

ব্যাটারি: ২.৫ কেজি ওজনের ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে 8-সেল লিথিয়াম-পলিমার ব্যাটারি। যা ব্যাকআপ দেবে দীর্ঘ ১২ ঘন্টা পর্যন্ত। আর এর ফাস্ট চার্জিং টেকনোলজির মাধ্যমে মাত্র ১৫ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে।

অডিও সিস্টেম: এই ল্যাপটপের স্পিকারে স্মার্ট অডিও এমপ্লিফায়ার রয়েছে। ওয়াইড রেঞ্জ কাভারের পাশাপাশি প্রফেশনাল সাউন্ড রেকর্ডিং আর নয়েজ ফ্রি এডিটিংও করা যাবে ল্যাপটপটিতে।

এছাড়া এই ল্যাপটপের ওয়াইফাই-৬, পাঁচটি পোর্ট, ওয়েবক্যাম, হেডফোন জ্যাক আর অ্যারে মাইক্রোফোন সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস ও অ্যাপ্লিকেশনকে ধারণ করতে পারে। অ্যালেক্সা ভয়েজ-রিকগনিশন করতে পারবে এই নতুন জেনবুকটি।

দাম: সর্বোচ্চ কনফিগারেশনের আসুস জেনবুক প্রো ডুয়ো ল্যপটপটি পাওয়া যাবে ২ লাখ ৮০ হাজার টাকায়। আর জেনবুক ডুয়ো সিরিজ শুরু ১ লাখ ৫ হাজার টাকা থেকে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//