ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

এবার যুক্তরাষ্ট্রের ওপর চীনের নিষেধাজ্ঞা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

চীনের আপত্তি সত্ত্বেও হংকং বিক্ষোভের সমর্থনে যুক্তরাষ্ট্রের বিল পাসের প্রতিক্রিয়ায় এবারে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। পাশাপাশি মার্কিন যুদ্ধজাহাজের হংকং পরিদর্শন বিষয়ক অনুরোধও নাকচ করেছে দেশটি। 

সোমবার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চানিয়িং এসব কথা বলেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।  

হুয়া চানিয়িং বলেন, চীনের প্রবল আপত্তিসত্ত্বেও মার্কিন কর্তৃপক্ষ তথাকথিত ‘হংকং মানবাধিকার ও গণতন্ত্র অ্যাক্ট’ পাস করেছে, এটি চীনের অভ্যন্তরীণ বিষয়ে ‘নাক গলানো’ ও আন্তর্জাতিক আইনের ঘোরতর লঙ্ঘন। 

চীনা কূটনীতিক বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে আহ্বান জানাই নিজেদের ভুল শুধরে নিতে ও আমাদের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করতে। হংকংয়ের স্থিতিশীলতা ও সমৃদ্ধি রক্ষাসহ দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে যে পদক্ষেপই নেওয়া দরকার চীন সরকার সেসব পদক্ষেপই গ্রহণ করবে।  

হংকংয়ে দীর্ঘদিন ধরে চীনবিরোধী বিক্ষোভ চলছে। গত বুধবার ওই বিক্ষোভকারীদের সমর্থনে ‘দ্য হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট’সহ মোট দুটি বিল পাস করে যুক্তরাষ্ট্র। এ নিয়ে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন সময়ে বিল দুটিতে সই করলেন যখন বিশ্বের প্রধান অর্থনৈতিক শক্তির এ দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ নিরসনে নতুন করে একটি চুক্তি হতে যাচ্ছিল।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//