ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

করোনা নিয়ে খেলছেন পুতিন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

‘ঢেঁকি শুধু স্বর্গে নয়, নরকে গেলেও ধান ভানে’। করোনা মহামারির এই মহাসংকটকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেটাই প্রমাণ করছেন। করোনায় লাখ লাখ মানুষ আক্রান্ত। মৃত্যু হাজার হাজার। করোনা সামলাতে দিশেহারা সারা বিশ্ব। আর এই সময়েই পুতিন করোনা নিয়ে খেলছেন

গত জানুয়ারির মাঝামাঝি করোনাভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্রকে টার্গেট করে অনলাইনে জোর গুজব ছড়ানো হয়। বলা হয়, চীনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের অংশ হিসেবেই এই ভাইরাসের উৎপত্তি। বোঝাই যাচ্ছে—ইঙ্গিতটা যুক্তরাষ্ট্রের দিকে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট হাজারো ভুয়া অ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে যে, আমেরিকা এই ভাইরাস ছড়িয়েছে। রাশিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই অভিযোগ নাকচ করা হয়। তবে আবার রুশ টেলিভিশনের টক শোতে এই ভাইরাস ও ভীতি ছড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তোলা হয়।

যুক্তরাষ্ট্রের অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেওয়ার মতো নয়। কারণ, প্রতিপক্ষকে ঘায়েলে রাশিয়া আগেও সাইবার অস্ত্র ব্যবহার করেছে। এই কৌশলে মস্কোর সাফল্যের একটা বড় উদাহরণ সবশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ। ইউরোপের বিভিন্ন দেশের নির্বাচনেও রুশ হস্তক্ষেপ চেষ্টার অভিযোগ উঠতে দেখা গেছে।

করোনা মহামারিতে পুতিনের রাশিয়া ঘরে-বাইরে ‘সাফল্য’ দেখাচ্ছে। সারা বিশ্বে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ১৬ হাজার। মৃত মানুষের সংখ্যা প্রায় ৫৩ হাজার। যুক্তরাষ্ট্রে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ২ লাখ ৪৫ হাজার। মৃত প্রায় ৬ হাজার। ইতালিতে আক্রান্ত ১ লাখ ১৫ হাজার। মৃত প্রায় ১৪ হাজার। স্পেনে আক্রান্ত ১ লাখ ১২ হাজার। মৃত ১০ হাজার ৩৪৮। চীনে আক্রান্ত ৮২ হাজার। মৃত প্রায় সাড়ে ৩ হাজার। করোনার কাছে এই দেশগুলোর এমন বিপন্নতার বিপরীতে রাশিয়া আছে বেশ ভালো অবস্থানে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত সাড়ে ৩ হাজার। মারা গেছে মাত্র ৩০ জন।

জীবাণুরোধী পোশাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্সজীবাণুরোধী পোশাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্সপুতিনের দাবি, তাঁর নেওয়া দ্রুত ও কঠোর পদক্ষেপে দেশটির করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে পুতিনের বিরুদ্ধে অভিযোগ, তিনি তাঁর দেশের করোনার পরিস্থিতির প্রকৃত তথ্য গোপন করে বাহবা নিতে চাচ্ছেন। রাশিয়ায় করোনা রুখতে ‘সাফল্য’ পাওয়ার মাঝে পুতিন সাহায্যের হাত বাড়ান ইতালির দিকে। করোনার বিস্তার ঠেকাতে উড়োজাহাজভর্তি সহায়তাসামগ্রী রুশ সেনাবাহিনীর মাধ্যমে ইতালিতে পাঠান পুতিন। পাশাপাশি ১০০ জন রুশ ভাইরাস বিশেষজ্ঞও পাঠানো হয়।

অনেক দিন ধরেই রাশিয়ার নজরে আছে ইউরোপ। ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) দুর্বল করার কোনো সুযোগ রাশিয়া হাতছাড়া করছে না। করোনার ভয়াবহ সংকটে ইতালিতে দ্রুত ও পর্যাপ্ত সহায়তা দিতে ব্যর্থ হয়েছে ইইউ। এই সুযোগ লুফে নিতে দেরি করেননি পুতিন। রুশ প্রেসিডেন্টের মনে কী আছে, তা বুঝতে বাকি থাকে না, যখন সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোতেও মস্কো করোনার সহায়তাসামগ্রী পাঠায়।

করোনা মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গত সোমবার সহায়তার প্রস্তাব দিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন ‘চমক’ দেখান। করোনায় হযবরল অবস্থায় রুশ সহায়তা নিতে ট্রাম্প সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান। গত বুধবার মাস্কসহ করনোর চিকিৎসাসামগ্রীবোঝাই রুশ সামরিক উড়োজাহাজ যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেয়।

বিশ্লেষকদের ভাষ্য, পুতিনের এই ধরনের ‘সহায়তা’ ঠিক মানবিক সহায়তা নয়। রাশিয়া বিশ্বে তার প্রভাব-প্রতিপত্তি বিস্তারে এই ধরনের সহায়তাকে ভূরাজনৈতিক ও প্রচারণার ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করে। তাঁদের এই দাবি জোর পায়, যখন দেখা যায়, করোনায় কাঁপতে থাকা যুক্তরাষ্ট্রের উদ্দেশে রুশ সামরিক উড়োজাহাজ ছেড়ে যাওয়া ও সহায়তাসামগ্রী খালাস করার ‘বীরত্বপূর্ণ’ দৃশ্য রাশিয়ার গণমাধ্যমে ঘটা করে প্রচার করছে।করোনার চিকিৎসা সামগ্রী নিয়ে যুক্তরাষ্ট্রে রুশ সামরিক উড়োজাহাজ। ছবি: রয়টার্সকরোনার চিকিৎসা সামগ্রী নিয়ে যুক্তরাষ্ট্রে রুশ সামরিক উড়োজাহাজ।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//