ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাসের ফলে আমেরিকায় মন্দাবস্থা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

করোনাভাইরাসের ফলে আমেরিকার অর্থনীতিতে ইতিমধ্যেই মন্দাবস্থা দেখা দিতে শুরু করছে। অর্থনৈতিকভাবে পৃথিবীর অন্যতম শক্তিশালী এই দেশের ওপর অন্য অনেক দেশের অর্থনৈতিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।
স্টেটিস্টিকার তথ্যমতে, আমেরিকার জিডিপি বৈশ্বিক অর্থনীতির ১৫ দশমিক ২ শতাংশ। তাই আমেরিকার অর্থনীতিতে মন্দাবস্থা দেখা দিলে বৈশ্বিক অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়া খুবই স্বাভাবিক। করোনাভাইরাসের ফলে আমেরিকাতে বিভিন্ন খাতে কী রকম প্রভাব পড়েছে, তা এক নজরে দেখে নেওয়া যাক—

শেয়ার বাজারে ধস: করোনাভাইরাসের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে শেয়ারবাজার। কয়েক দিন আগে দ্য ডাও জোন্স সূচকে প্রায় ২০০০ পয়েন্ট অবনমন হয়েছে। গত কয়েক বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় পতন। তা ছাড়া এসঅ্যান্ডপি ৫০০ ও নাসদাক সূচকও নিম্নমুখী।
রপ্তানি খাতে বিপর্যয়: ২০২০ সালের জানুয়ারি মাসের পর আমেরিকা থেকে রপ্তানি কমেছে প্রায় দশমিক ৯ বিলিয়ন ডলার। এর মধ্যে চীনে রপ্তানি কমেছে ১৮ দশমিক ৭ শতাংশ, জাপানে প্রায় ১৯ দশমিক ১ শতাংশ।
তেলের দাম নিম্নমুখী: চীনে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে বড় প্রভাব পড়েছে। আমেরিকার জ্বালানি তেলের বাজারও নিম্নমুখী। গবেষকেরা বলছেন, কয়েক দিনের মধ্যেই জ্বালানি তেলের দাম দু ডলারের নিচে নেমে আসবে।
কৃষি খাতে বিপর্যয়: গত কয়েক মাস থেকেই চীনের সঙ্গে আমেরিকার বাণিজ্যযুদ্ধের কারণে আমেরিকায় কৃষি খাত ক্ষতিগ্রস্ত হয়। পরিস্থিতি শান্ত হয়ে এলেও বর্তমানে ভাইরাসের জন্য তারা আবার ব্যাপক ক্ষতির মুখে। চীন সাধারণত আমেরিকা থেকে ব্যাপক পরিমাণ সয়াবিন ও ভুট্টা আমদানি করে। ভাইরাসের জন্য এসব আমদানি বন্ধ হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়বে খাতসংশ্লিষ্টরা। তা ছাড়া ইতালি, স্পেন, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আমেরিকার কৃষিপণ্য রপ্তানির হার অনেক কমে আসবে।
চীন থেকে পণ্য আমদানি ব্যাহত: আমেরিকার অনেক প্রতিষ্ঠান ব্যবসার জন্য চীনের ওপর নির্ভরশীল। চীনে অনেক প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় আমেরিকার প্রতিষ্ঠানগুলো পণ্য আমদানি করতে পারছে না আগের মতো। এ ছাড়া স্টারবাকস, মাইকেল কোর, অ্যাপল ইত্যাদির মতো আমেরিকান অনেক প্রতিষ্ঠান চীনে বন্ধ হওয়ায় সেগুলোও ব্যাপক ক্ষতির মুখে পড়বে। এতে আমেরিকার অর্থনীতিতে মন্দাবস্থা দেখা দেবে।
পর্যটন খাত: করোনাভাইরাসের ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছেন। এ ছাড়া আমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস ইত্যাদি মার্চের শেষ পর্যন্ত চীনের সঙ্গে সব ফ্লাইট বাতিল করেছে। বিশ্বের অন্যান্য অনেক দেশও ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে এয়ারলাইনস কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পর্যটন খাত থেকে যে আয় হতো, তা ভীষণভাবে ব্যাহত হচ্ছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//