ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

‘কলেজ শিক্ষকদের নিয়ে শিগগিরই আইসিটি ট্রেনিং’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ শিক্ষকদের নিয়ে খুব শিগগিরই বিশেষ আইসিটি ট্রেনিং প্রোগ্রাম করা হবে। পাশাপাশি সব কলেজগুলোকে আইসিটি কানেকটিভিটির আওতায় নিয়ে আসা হবে। এই উদ্যোগ শিক্ষার গুণগত মান নিশ্চিতে বিশেষ ভূমিকা রাখবে।  

বুধবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিইডিপির দশম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

সরকারের শিক্ষাখাতে বিশেষ অ্যাটেনশন দেয়ার বিষযটি উল্লেখ করে উপাচার্য বলেন, দেশের সার্বিক শিক্ষার মান উন্নয়ন করতে হলে শিক্ষাখাত ঢেলে সাজাতে হবে। গবেষণার সুযোগ সৃষ্টি  করতে হবে। প্রায়োগিক অর্থেই এই খাতে বিশেষ অ্যাটেনশন দিতে হবে। কারণ উন্নয়ন এবং পরিবর্তন অবশ্যই সম্ভব তবে সেটা মনেপ্রাণে চাইতে হবে। 

উপাচার্য বলেন, দেশের শিক্ষাখাতের গুণগত মান উন্নত করতে হলে কোনো ধরনের চাওয়া পাওয়া ছাড়া নিবেদিত প্রাণ হয়ে শিক্ষকদের শিক্ষাদান করতে হবে। কোন ধরনের ইনসেনটিভের স্বপ্নে বিভোর হওয়া যাবে না। বেশি বেশি পড়াশোনা এবং গবেষণা করে নিজেদেরকে যোগ্যতম হিসেবে গড়ে তুলতে হবে। শুধু পাঠদান নয়, শিক্ষকদের জ্ঞান সৃষ্টি করতে হবে এবং এই সৃষ্টিকে উপভোগ করতে হবে। তানাহলে প্রকৃত শিক্ষক হওয়া যাবে না। শিক্ষকতা শুধু একটি পেশা নয়। এটি কমিটমেন্টও।

বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, কোর্স উপদেষ্টা অধ্যাপক  এস. আমিনুল ইসলাম (সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. ফখরুল আলম (ইংরেজি বিভাগ, ইউজিসি অধ্যাপক), প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দিন (অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), প্রফেসর রাখা হারি সরকার, (উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)। অনুষ্ঠান শেষে দশম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১৩৯ জন শিক্ষকের হাতে সনদ তুলে দেন উপাচার্য। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//